ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ১১১ বছরের মধ্যে প্রথমবারের মতো স্হগিত হল জব্বারের বলী খেলা

১১১ বছরের মধ্যে প্রথমবারের মতো স্হগিত হল জব্বারের বলী খেলা

নিউজ ডেক্স : বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারীর মধ্যে দেশেও এর প্রাদুর্ভাবের কারণে স্থগিত করা হয়েছে শতবছরের বেশি পুরনো চট্টগ্রামের ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা।

আজ রবিবার (৫ এপ্রিল) আয়োজক কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী।

তিনি বলেন, ‘করোনা পরিস্থিতির উদ্বেগজনক অবস্থায় বাঙালির একমাত্র অসাম্প্রদায়িক উৎসব নববর্ষের অনুষ্ঠানও স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সিদ্ধান্তের সাথে একমত পোষণ করে আমরাও চট্টগ্রামের ঐতিহাসিক এ আয়োজন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।’ এ বছর এই আয়োজনের ১১১তম আসর হওয়ার কথা ছিল।

জহরলাল বলেন, ‘১৯০৯ সালে শুরু হওয়া এই আয়োজনের এবার ১১১তম আসর। এর আগে কখনওই এই আয়োজন বন্ধ হয়নি। তবে সার্বিক বৈশ্বিক এবং দেশীয় পরিস্থিতি বিবেচনায় দুঃখজনকভাবে আমাদের এ বছর আয়োজন স্থগিত করতে হচ্ছে।‘

ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে স্থানীয় আব্দুল জব্বার সওদাগর নগরীর লালদিঘী মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা। পরে যা আব্দুল জব্বারের বলী খেলা নামে পরিচিত হয়। এর জনপ্রিয়তা এখনও অক্ষুণ্ন রয়েছে।

বাংলা পঞ্জিকা অনুসারে বৈশাখ মাসের ১২ তারিখে লালদিঘীর ময়দানে অনুষ্ঠিত হয় এই খেলা, খেলার আগের দিন থেকে শুরু করে পরদিন পর্যন্ত তিন দিন ধরে লালদিঘীর মাঠ ও আশপাশের কয়েক কিলোমিটার জায়গাজুড়ে বসে বৈশাখী মেলা।

গত ৩১ মার্চ গণভবন থেকে ভিডিও কনফারেন্সে দেশের বিভিন্ন জেলা প্রশাসক ও প্রশাসনের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের নববর্ষে জনসমাগম করে কোনো অনুষ্ঠান না করার নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পরদিন তিন পার্বাত্য জেলার বৈসাবিসহ বাংলা নববর্ষের সব ধরনের অনুষ্ঠান স্থগিতের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। বিডিনিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!