ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচন: সালামসহ পাঁচজনের মনোনয়নপত্র গ্রহণ

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচন: সালামসহ পাঁচজনের মনোনয়নপত্র গ্রহণ

নিউজ ডেক্স : প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে উঠছে চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচন। আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচনকে ঘিরে চট্টগ্রামে এই প্রথম জেলা পরিষদের চেয়ারম্যান পদে উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের শীর্ষ ৫ নেতা মনোনয়নের প্রতিযোগিতায় নেমেছেন। ইতোমধ্যে আওয়ামী লীগের এই শীর্ষ ৫ নেতা দলীয় মনোনয়নপত্র নিয়েছেন।

জানা গেছে, জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আবারো চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বর্তমান প্রশাসক উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম গতকাল ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন।

অপরদিকে একই পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন- চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি, রূপালী ব্যাংকের সাবেক পরিচালক দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা আবু সুফিয়ান, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল কালাম চৌধুরী, মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব, নগর ছাত্রলীগের সাবেক সভাপতি (১৯৮০ থেকে ১৯৮২), নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক (১৯৭৭ থেকে ১৯৭৮) বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুছ। অপরদিকে জেলা পরিষদের চেয়ারম্যান পদে উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমানও জেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন দৌঁড়ে আছেন।

জানা গেছে, গত ২৩ আগস্ট জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, ১৫ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। মনোনয়নপত্র বাছাই হবে ১৮ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর। ২২ থেকে ২৪ সেপ্টেম্বরের মধ্যে আপিল নিষ্পত্তি করা হবে। ২৫ সেপ্টেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর।

উল্লেখ্য, মেয়াদোত্তীর্ণ হওয়ায় চলতি বছরের ১৭ এপ্রিল চট্টগ্রাম জেলা পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে দেশের আরও ৬০টি জেলা পরিষদ বিলুপ্ত করে সরকার। বিলুপ্ত করা জেলা পরিষদগুলোতে প্রশাসক নিয়োগের আগ পর্যন্ত প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনার জন্য পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বা ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়। ২০১৬ সালের ২৮ ডিসেম্বর প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন হয়। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!