ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সেপ্টেম্বরে চালু হচ্ছে ঢাকা–চট্টগ্রাম–কক্সবাজার রুটে ট্রেন চলাচল

সেপ্টেম্বরে চালু হচ্ছে ঢাকা–চট্টগ্রাম–কক্সবাজার রুটে ট্রেন চলাচল

নিউজ ডেক্স : আগামী সেপ্টেম্বরে চালু হচ্ছে ঢাকা–চট্টগ্রাম–কক্সবাজার রুটে ট্রেন চলাচল। আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর প্রথম দিকে একটি ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে রেলওয়ের। দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত নতুন বিলাস বহুল মিটারগেজ কোচের কম্পোজিশনে তৈরি নতুন ট্রেন যাত্রী নিয়ে যাবে কক্সবাজার।

কক্সবাজার রুটে দক্ষিণ কোরিয়া থেকে আমদানি হওয়া আধুনিক উচ্চগতির স্বাস্থ্যসম্মত মিটারগেজ কোচ দিয়ে নতুন ট্রেনের রেক–কম্পোজিশন সাজানো হচ্ছে। দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা ১৪৭টি মিটারগেজ কোচের ট্রায়াল রান চলছে চট্টগ্রাম–ঢাকা রেলপথে।

রেলওয়ের পরিবহন বিভাগ থেকে জানা গেছে, কোচ সংকট ও ইঞ্জিন স্বল্পতার কারণে চাইলেও অতিরিক্ত ট্রেন চালানো সম্ভব হবে না। পর্যায়ক্রমে ট্রেন সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে রেলওয়ের।

দোহাজারী–কক্সবাজার রেল লাইনের অতিরিক্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী আবুল কালাম চৌধুরী বলেন, আমরা আশা করছি আগস্টের মধ্যে অবশিষ্ট কাজ শেষ করতে পারবো। সেপ্টেম্বর ফিনিশিং ওয়ার্কসহ অবশিষ্ট কাজ শেষ করে আমরা ট্রায়ালরান উদ্বোধন করতে পারব। প্রথমত, আমরা এক জোড়া ট্রেন দিয়ে হলেও চালু করে দেব। সব মিলিয়ে রেললাইন পুরোপুরি চালু হলে পর্যটনশিল্পে নতুন দিগন্তের সূচনা হবে। ফলে সেপ্টেম্বরে নতুন যুগের সূচনা করতে যাচ্ছে পর্যটন নগরী কঙবাজার।

ভাড়া ঢাকা হতে নন এসি ৭০০ – ৮৫০ টাকা, এসি ১৪০০ থেকে ১৫০০ টাকা। চট্টগ্রাম থেকে সেমি ননস্টপের নন এসি ভাড়া ২০০ টাকা এসি ভাড়া ২৫০ – ৩০০ টাকা। লোকালের ভাড়া ৯০–১২০ টাকা। কেবিন ভাড়া ঠিক হয় নি।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ঢাকা থেকে কঙবাজার পর্যন্ত ট্রেন চলাচলের জন্য চট্টগ্রামের দোহাজারী পর্যন্ত আগে থেকেই রেললাইন আছে। দোহাজারী থেকে কঙবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথের কাজ চলছে। এখন পর্যন্ত এই রেলপথের ৮৫ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। কঙবাজারে ছয় তলাবিশিষ্ট রেলস্টেশনের কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। সব মিলিয়ে রেল প্রকল্পের কাজ শেষ হয়েছে ৮৬ শতাংশ। অবশিষ্ট ১৪ শতাংশ কাজ শেষ করে আগামী সেপ্টেম্বর নাগাদ রেল যোগাযোগ চালু করা সম্ভব হবে।

জানা গেছে, পূর্বাঞ্চলের পরিকল্পনা অনুযায়ী ঢাকা থেকে কঙবাজার পর্যন্ত ট্রেন সার্ভিসের জন্য রেলভবনে দুটি সময়সূচি পাঠানো হয়েছে। এর মধ্যে প্রথম প্রস্তাব অনুযায়ী (ঢাকা–চট্টগ্রাম–কঙবাজার ট্রেন নম্বর–১) ঢাকা থেকে রাত ৮টা ১৫ মিনিটে একটি ট্রেন কঙবাজারের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনটি কঙবাজার আইকনিক রেলওয়ে স্টেশনে পৌঁছবে ভোর ৫টা ৩০ মিনিটে। ফিরতি পথে কঙবাজার থেকে সকাল ১০ টায় ছেড়ে ঢাকায় পৌঁছবে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে। দ্বিতীয় প্রস্তাব অনুযায়ী (ঢাকা–চট্টগ্রাম–কঙবাজার ট্রেন নম্বর–২) ঢাকা থেকে ট্রেনটি রাত ১১টা ৫০ মিনিটে ছেড়ে কঙবাজারে পৌঁছবে সকাল ৯টা ৩০ মিনিটে। ফিরতি পথে একই ট্রেন কঙবাজার থেকে দুপুর ১২টা ৪৫ মিনিটে ছেড়ে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছবে রাত ১০টায়। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!