Home | দেশ-বিদেশের সংবাদ | এবার শঙ্খনদে মৃত ডলফিন

এবার শঙ্খনদে মৃত ডলফিন

M.-Arshad-Pic-1-02-02-2

নিউজ ডেক্স : চন্দনাইশ-সাতকানিয়ার মধ্যদিয়ে প্রবাহিত শঙ্খনদের দিয়াকুল এলাকায় এবার সাড়ে ৫ ফুট লম্বা আনুমানিক ৬০/৭০ কেজি ওজনের একটি মৃত ডলফিন পাওয়া গেছে। শুক্রবার সকালে শঙ্খনদের চন্দনাইশ দিয়াকুল এলাকায় ডলফিনটি ভেসে উঠে।

সাতকানিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মানস মণ্ডল গতকাল বিকেলে ঘটনাস’লে উপসি’ত হয়ে মৃত ডলফিনটির ময়নাতদন্ত করে মাটি চাপা দিয়েছেন।

স’ানীয় নৌকার মাঝি শামসুল ইসলাম, সুধির জলদাশ ও পুরানগড় ৬ নম্বর ওয়ার্ডের চৌকিদার মো. মঈনুদ্দিন জানায়, গত ৩১ জানুয়ারি তারা শঙ্খনদে ২টি ডলফিন খেলা করতে দেখেন। রাতে স’ানীয় জেলেদের জালে একটি ডলফিন ধরা পড়ে। পরে তারা ডলফিনটিকে জাল দিয়ে বেঁধে নদীতে রেখে দেন। এসময় জেলে পাড়ার শিশু-কিশোররা ডলফিনটিকে আঘাত করে মুমূর্ষু অবস’ায় নদীতে ছেড়ে দেয়ার পর গতকাল ২ ফেব্রুয়ারি সকালে ডলফিনটি মৃত অবস’ায় চন্দনাইশের দিয়াকুল এলাকায় ভেসে উঠে। পরবর্তীতে জেলেপাড়ার কয়েকজন ডলফিনটি টেনে সাতকানিয়ার বাজালিয়া প্রান্তে নিয়ে যায়।

চন্দনাইশ উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) কামাল উদ্দিন চৌধুরী বলেন, অসচেতনতাবশত দুর্লভ জাতীয় ডলফিন ধরা পড়লে পুনরায় ছেড়ে না দিয়ে স’ানীয়রা নির্যাতন করে মেরে ফেলে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, ‘সচেতনতার অভাবে এবং জেলেরা অসচেতন হওয়ায় তাদের নির্যাতনে বিপন্ন প্রজাতির এ মৎস্য প্রজাতিটি মারা যাচ্ছে। এছাড়া নদীর উপর মানুষের অত্যাচার বেড়ে যাওয়ায় এ মূল্যবান বিপন্ন প্রজাতির প্রাণীটি ধ্বংস হওয়ার পথে। তাছাড়া বর্তমানে শঙ্খনদের পানি কমে যাওয়ায় ডলফিনটি দ্রুতগতিতে ছুটতে গিয়েও আঘাত পেতে পারে বলে তার ধারণা।’

সারা বিশ্বের মধ্যে বিলুপ্ত প্রজাতির এ প্রাণীটি সংরক্ষণে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। -সুপ্রভাত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!