Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে ফেব্রুয়ারিতে গরম বাড়বে ও মাসের শেষে বৃষ্টিপাতের পূর্বাভাস

চট্টগ্রামে ফেব্রুয়ারিতে গরম বাড়বে ও মাসের শেষে বৃষ্টিপাতের পূর্বাভাস

weather-logo_49561_1497422050

নিউজ ডেক্স :১০ ফেব্রুয়ারির পর থেকেই গরম বাড়বে চট্টগ্রামে। সারাদেশে শীতের তীব্রতা থাকলেও চট্টগ্রামে কোনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। তবে চলতি মাসের শেষের দিকে বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।

সারাদেশে শীতের পাশাপাশি কিছু জেলায় শিলাবৃষ্টি হলেও চট্টগ্রামে এর কোনো সম্ভাবনা নেই বলে জানান ঢাকা আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল। তিনি বলেন, এ মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের উপর দিয়ে একটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে দু্য়েক দিন শিলাবৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে।

এছাড়া ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা থাকার সম্ভাবনা আছে। স্বাভাবিক অপেক্ষা গড় তাপমাত্রাও কিছুটা বেশি থাকতে পারে। তবে চট্টগ্রামে শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা নেই। কোনো শিলাবৃষ্টিও হবে না। ১০ তারিখের পরই গরম বাড়তে থাকবে। সূর্যের গড় কিরণকাল সাড়ে ৫ ঘন্টা থেকে সাড়ে ৬ ঘন্টা থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সূত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারিতে গড় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা ৩.২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। ৮ জানুয়ারিতে তীব্র শৈত্য প্রবাহ উত্তর-পশ্চিমাঞ্চল ও এর পার্শ্ববর্তী এলাকায় বিস্তার লাভ করে এবং দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্য প্রবাহ আকারে ছড়িয়ে পড়ে। এ দিন তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা দুই

দশমিক ৬০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যা আগের রেকর্ডকৃত সকল সর্বনিম্ন তাপমাত্রার চেয়ে কম ছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!