Home | দেশ-বিদেশের সংবাদ | যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন

যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন

image_printপ্রিন্ট করুন

আন্তর্জাতিক ডেক্স : যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনযানা বলেছেন, তারা দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো নৌ মহড়ায় অংশ নেবেন না। এ ধরণের মহড়ায় তারা অংশ নিলে চীনের সঙ্গে আঞ্চলিক উত্তেজনা আরও বাড়বে বলে তিনি মন্তব্য করেছেন।

দক্ষিণ চীন সাগর ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই ফিলিপাইন এই ঘোষণা দিলো। এর আগে ফিলিপাইনের প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তে জানিয়েছেন, তারা কেবল নিজেদের ১২ কিলোমিটার পর্যন্ত পানি সীমার মধ্যে মহড়া চালানোর পক্ষে। এর বাইরে কোনো বিতর্কিত পানি সীমায় কোনো ধরণের মহড়ায় যোগ দেবে না ফিলিপাইন।

যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগর তীরবর্তী দেশগুলোকে সঙ্গে নিয়ে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার পরিকল্পনা করলেও ফিলিপাইন তাতে সাড়া দিচ্ছে না।

বিভিন্ন সূত্র বলছে, চীনের সঙ্গে পানি সীমা নিয়ে কয়েকটি দেশের যে বিরোধ রয়েছে সেটাকে পুঁজি করে যুদ্ধের দামামা বাজাতে চায় যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে দক্ষিণ চীন সাগর উপকূলবর্তী দেশগুলোকে নিয়মিত উসকানি দেওয়া হচ্ছে।

চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের ওপর নিজের মালিকানা দাবি করছে। এই ইস্যুতে দেশটির সঙ্গে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই ও তাইওয়ানের বিরোধ রয়েছে। এসব দেশ দক্ষিণ চীন সাগরের একাংশের ওপর মালিকানা দাবি করছে।-পার্স ট্যুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!