ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ভূমিকম্পে কাঁপল কক্সবাজার

ভূমিকম্পে কাঁপল কক্সবাজার

নিউজ ডেক্স : মিয়ানমারে সৃষ্ট ভূমিকম্পে কেঁপে উঠেছে কক্সবাজার। শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেল ৪টা ৩৯ মিনিট ৫৪ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র এ তথ্য জানিয়েছে।

ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের ইলেকট্রনিক অ্যাসিস্ট্যান্ট মো. জসিম উদ্দিন জানান, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ১। হালকা মাত্রার এ ভূমিকম্পের উৎস ছিল রাজধানীর আগারগাঁওয়ের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র থেকে ৩৭৮ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে মিয়ানমারে।

ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থাগুলো জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল মিয়ানমারের রাখাইন রাজ্যে। এটি কক্সবাজারের টেকনাফ থেকে ৯ দশমিক ৭ কিলোমিটার উত্তরে। তবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস-এর তথ্য অনুযায়ী, কম্পনটি ভূপৃষ্ঠ থেকে ৬৪.৮ কিলোমিটার গভীরে সৃষ্টি হয়।

এদিকে তুরস্ক-সিরিয়া সীমান্তে চলতি মাসের শুরুর দিকে আঘাত হানা ‘শতাব্দীর ভয়াবহতম’ ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। কেবল তুরস্কেই মারা গেছেন ৪৪ হাজারের বেশি, সিরিয়ায় প্রাণহানি হয়েছে প্রায় ছয় হাজার।

গত ৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প। এর কয়েক ঘণ্টা পরে ফের ৭ দশমিক ৬ মাত্রার ‍ভূকম্পন অনুভূত হয় ওই অঞ্চলে। এতে পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয় তুরস্কের দক্ষিণ এবং সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!