Home | উন্মুক্ত পাতা | ফোন করলেই ডোনার নিয়ে হাজির হাসপাতালে

ফোন করলেই ডোনার নিয়ে হাজির হাসপাতালে

24920

জাহেদুল ইসলাম : চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ৯টি ইউনিয়নে প্রায় ৫ লাখ মানুষের বসতি।  কয়েক বছর আগে অত্র উপজেলার প্রত্যন্ত অঞ্চলের লোকজন দূরারোগ্য রোগে আক্রান্ত হয়ে প্রায় সময় মারা যেতো।

বিশেষ করে প্রসূতি মহিলারা বাচ্চা প্রসবের সময় অতিরিক্ত রক্ত ক্ষরণের ফলে রক্ত শূন্যতার অভাবে বাচাঁনো যেত না।  আর বর্তমানে থ্যালাসামিয়া নামের রক্ত চুষা একটি রোগ বাংলাদেশে দেখা গেছে।  রক্ত শূন্যতার অভাবে থ্যালাসামিয়া আক্রান্ত রোগীরা মারা যাচ্ছে।

রক্ত শূন্যতায় যেনো কেউ মারা না যায় শপথ নিয়ে একদল যুবক লোহাগাড়ায় গড়ে তুলেন “লোহাগাড়া রক্তদান গ্রুপ।  এ রক্তদান গ্রুপ’র মাধ্যমে রক্ত দিতে নিয়মিত ছোটে চলছেন।

হ্যালো বললেই রক্তের ডোনার নিয়ে হাসপাতালে রোগীর সামনে হাজির হয়।  বর্তমান প্রেক্ষাপট পাল্টে গেছে।  তাদের কারণে বর্তমান প্রেক্ষাপট গর্ববতী মা’দের নিয়ে তাদের পরিবারে আর দুশ্চিন্তায় পড়তে হচ্ছে না।  একই ভাবে থ্যালসামিয়া, ব্লাড ক্যান্সার,রক্ত শূন্যতায় ভোগাসহ দূরারোগ্য ব্যতিত আক্রান্ত মানুষও ফিরে পেয়েছে বাচাঁর আশা।

এটা আবার কেমন ম্যাজিক? “লোহাগাড়া রক্তদান গ্রুপ’র প্রায় ১ হাজার সদস্য ও ডোনার রয়েছে।  হ্যালো বললেই ডোনার নিয়ে ছুটে যান।  সেচ্ছায় রক্ত দিতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন সংগঠনটি।  সংগঠনটি লোহাগাড়ার পাশাপাশি চট্টগ্রাম শহর সহ বিভিন্ন স্থানে রক্তের প্রয়োজন হলেই ডোনারের ব্যবস্থা করে দিচ্ছেন।  উপকারভোগীরা বলছেন, লোহাগাড়া রক্তদান গ্রুপ সেচ্ছায় রক্ত দিয়ে যাচ্ছেন।

কয়েক বছর আগেও মূমুর্ষ রোগীর জন্য রক্তের প্রয়োজন হলেই কত না হিমশিম খেতে হতো।  আর এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংগঠনে যুক্ত হচ্ছেন শতশত তরুণ-তরুনী।  দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটে থাকা বিশ্ব-বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসায় পড়–য়া ছাত্র-ছাত্রীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংগঠনের সাথে যুক্ত হচ্ছেন।

লোাহাগাড়া রক্তদান গ্রুপ ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়।  ৬ মাস আগে আজিজনগর বøাড ব্যাংক নামের আরেকটি সংগঠন যুক্ত হয়ে মানবতার সেবাই কাজ করে চলছেন।  লোহাগাড়া রক্তদান গ্রুপ কাইছার, আরিফ, মহিম, বিপ্লব ও রাশেদ মিলে প্রতিষ্ঠিত করে।  দুই গ্রুপে কাইছার , সাদেক, মিফতা, রয়িাদ ও রিয়াজ ৫ জন এডমিন রয়েছে।  লোহাগাড়া রক্তদান গ্রুপ’র এডমিন কাইছার বলেন, এই পর্যন্ত ১৯ বার রক্ত দিয়েছে।  রক্তদান করার জন্য অন্যজনকে পরামর্শ দিয়েছেন।

আজিজনগর বøাড ব্যাংক এর এডমিন মো: সাদেক বলেন, লোহাগড়া রক্তদান গ্রæপ’র কার্যক্রম দেখে তারা কয়েকজন যুবক মিলে আজিজনগর বøাড ব্যাংক প্রতিষ্ঠা করে এই পর্যন্ত ১২ বার রক্ত দিয়েছেন।
রক্তের প্রয়োজনে আর কেউ যাতে মারা না যায় সে লক্ষে তারা লোহাগাড়া উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসায় গিয়ে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় করে সচেতনতা বৃদ্ধি করতেছে।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা: মোহাম্মদ হানিফ, লোহাগাড়া জেনারেল হাসডাতালের পরিচালক নিবাসদাশ সাগর, সাউন্ড হেলথ হাসপাতালের ম্যানেজার সাহাব উদ্দিন, লোহাগাড়া মা-মনি হাসপাতালের পতিষ্ঠাতা পরিচালক এম এ কাশেম বলেন, প্রসূতি মা- বোন, ক্যান্সার, থ্যালাসামিয়া ও অন্যান্য রোগীদে রক্তের প্রয়োজন হলে লোহাগাড়া রক্তদান গ্রুপের এডমিনদের ফোন করলে রক্তের ডোনার নিয়ে হাসপাতালে হাজির হয়।  তাদের এ মহৎ উদ্যোগ খুবই প্রশংসনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!