Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় দালাল ও হয়রানিমুক্ত ভূমি সেবা প্রদানে খোলা জায়গায় অফিস

লোহাগাড়ায় দালাল ও হয়রানিমুক্ত ভূমি সেবা প্রদানে খোলা জায়গায় অফিস

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় দালাল ও হয়রানিমুক্ত ভূমি সেবা প্রদানের জন্য এখন থেকে নিয়মিত কক্ষের বাইরে খোলা জায়গায় ভ্রাম্যমাণ অফিস স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল থেকে উপজেলা ভূমি অফিসের সামনে এ সেবার কার্যক্রম শুরু হয়। সেবা প্রার্থীরা প্রথমেই যেন এসিল্যান্ডের সাথে কথা বলে প্রাথমিক প্রতিকার পান সেজন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ভূমি অফিস সূত্রে জানা যায়, ১৬ ডিসেম্বর পর্যন্ত অফিসের সামনে খোলা জায়গায় ভূমি অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীকে সাথে নিয়ে হাজির থাকবেন এসিল্যান্ড। সেখানে নিয়মিত ই-নামজারি আবেদন, নামজারি, শুনানি, অনুুমোদিত নামজারি (ডিসিআর) ও খতিয়ান সংগ্রহ, ভূমি উন্নয়ন কর (খাজনা) দেওয়াসহ ভূমি সংক্রান্ত যে কোনো সমস্যা তাৎক্ষনিকভাবে সমাধান বা পরামর্শ দিবেন। এখানে সেবা প্রার্থীরা দালালের খপ্পরে বা হয়রানি হবার সুযোগ নেই। তার জন্য এই ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সেবাপ্রার্থী বীর মুক্তিযোদ্ধা রফিক দিদার জানান, অফিসের বাইরে গণশুনানি করে ভূমি সংক্রান্ত সমস্যার কথা উপস্থাপন করতে পেরেছি। এটি একটি সুন্দর উদ্যোগ। অতীতে এমন উদ্যোগ আমরা দেখি নাই। এই উদ্যোগকে তিনি স্বাগত জানান।
অপর সেবাপ্রার্থী ফেরদাউস আলম জানান, তার কিছু জায়গা বহুদিন আগে প্রতিপক্ষ কৌশলে নামাজারী করে ফেলে। বিষয়টি গণশুনানীতে এসিল্যান্ডকে অবগত করেছি। তিনি কাগজপত্র দেখে পরামর্শ দিয়েছেন। এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবীদার।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা জানান, ভুমি অফিসে এসে দালালের হাতে অনেকে প্রতারিত হয়। অনেকে সরাসরি কথা বলার সুযোগ পান না বা ভূমি সংক্রান্ত জটিলতা বুঝেন না, এই সুযোগটা দালালরা নিয়ে থাকে। মূলতঃ জায়গা সংক্রান্ত জটিলতা ও সমস্যার কথা মানুষ যাতে কোন মাধ্যম ছাড়া সরাসরি তাদের এসিল্যান্ডকে বলতে পারেন এই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যেই এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!