ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় এক লাখ গাছের চারা লাগাবে উপজেলা প্রশাসন

লোহাগাড়ায় এক লাখ গাছের চারা লাগাবে উপজেলা প্রশাসন

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় বিভিন্ন প্রজাতির এক লাখ গাছের চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (২০ জুন) সকালে উপজেলা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ উল্যাহ সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল।

জানা যায়, গত ৫ জুন প্রধানমন্ত্রী জাতীয় বৃক্ষরোপণ অভিযান শুভ উদ্বোধন করেন। তৎপ্রেক্ষিতে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান চট্টগ্রাম জেলায় ‘তেইশ সালে ২৩ লক্ষ’ বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণের একটি উদ্যোগ গ্রহণ করেন। এই উদ্যোগ বাস্তবায়নে প্রত্যেক উপজেলা পৃথকভাবে সুনির্দিষ্ট কার্যক্রম গ্রহণ করে। এরমধ্যে লোহাগাড়ায় এক লক্ষ গাছের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। এই কার্যক্রমের আওতায় উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রত্যেক শিক্ষার্থীকে রোপণের জন্য নূন্যতম একটি করে গাছের চারা প্রদান করা হবে। তাছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনা, সরকারি অফিসের পাশে খালি জায়গা, খাস জায়গা, পুকুর পাড়, রাস্তার দু’পাশ, আশ্রয়ণ প্রকল্প, নতুনভাবে তৈরিকৃত খেলার মাঠের চারপাশসহ উপযুক্ত স্থানে বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ ও ওষুধি গাছের চারা রোপণ করা হবে।

ইউএনও শরীফ উল্যাহ জানান, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব ও বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় হতে আমাদের দেশকে রক্ষা করতে হলে অবশ্যই পরিবেশ রক্ষায় সর্বোচ্চ মনোযোগ দিতে হবে। আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী রেখে যেতে বৃক্ষরোপণ কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। জুলাই মাসের প্রথম সপ্তাহে সুবিধাজনক তারিখে সকলের অংশগ্রহণে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বৃহৎ অনুষ্ঠানের মাধ্যমে চারা বিতরণ ও রোপণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হবে।

মতবিনিময় সভায় সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধি, ব্যাংক কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!