Home | দেশ-বিদেশের সংবাদ | রোহিঙ্গারা কিভাবে অনুপ্রবেশ করেছে সেসব সীমানা ঘুরে দেখলেন প্রিয়াংকা

রোহিঙ্গারা কিভাবে অনুপ্রবেশ করেছে সেসব সীমানা ঘুরে দেখলেন প্রিয়াংকা

IMG_4864
কায়সার হামিদ মানিক, উখিয়া : মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে অনুপ্রবেশের অন্যতম স্থান কক্সবাজারের টেকনাফ সীমান্তের হারিখালী এলাকা পরিদর্শন করেছেন বলিউড অভিনেত্রী ও ইউসিফের বিশেষ শুভেচ্ছা দূত প্রিয়াংকা চোপড়া। মঙ্গলবার সকাল সাড়ে ৯ টার দিকে তাকে নিয়ে হারাংখালী আসে ইউনিসেফ দল।
রয়েল টিউলিপ হোটেল থেকে মেরিন ড্রাইভ যোগে ইউসিফের গাড়ীতে করে সকালে হারিখালী ভাঙা নামক সীমান্তে পৌঁছেন তারা। রোহিঙ্গারা যে পথে বাংলাদেশে অনুপ্রবেশ করছে, ভাঙার সেই স্থানে নিয়ে যাওয়া হয় তাঁকে। গাড়ি থেকে নেমে সেই পথে তিনি কিছু সময় হাঁটাহাঁটি করেন। সেখান থেকে নাফ নদী আর মিয়ানমার দেখা যায়। সেখান থেকে চলে আসার সময় মসজিদের সামনে গাছের নিচে দাঁড়িয়ে ১৫ জন রোহিঙ্গা শিশুদের সঙ্গে কথা বলেন। এসময় রোহিঙ্গা শিশুদের খোঁজ খবর নেন তিনি । এখান থেকে গাড়িতে সকাল ৯টা ৫৫ মিনিটে টেকনাফের নেটং (উটনি) পাহাড়ের উদ্দেশে রওনা হন তিনি। এই পথে নাফ নদী দিয়ে মিয়ানমার থেকে কিভাবে রোহিঙ্গারা অনুপ্রবেশ করেছে, তা প্রিয়াঙ্কার সামনে তুলে ধরা হয়। এখানে ১৫ মিনিট অবস্থান করেন তিনি।
এরপর টেকনাফের লেদা বিজিবি চৌকির কাছে ইউনিসেফ পরিচালিত শিশুদের খেলাধুলার জন্য তৈরি স্থান পরিদর্শন করেন। সেখান থেকে সকাল ১১ টার দিকে তিনি টেকনাফের লেদা মেকসিফট সেটেলমেন্ট ক্যাম্পে যাওয়ার কথা থাকলেও গাড়ি থেকেই তা দেখে অতর্কিত ভাবে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে যান। এসময় তিনি রোহিঙ্গাদের সাথে কথা বলেন। রোহিঙ্গা বেশ কয়েকজন শিশুর খোজঁ খবর নেন এবং তাদের সাথে সময় কাটান। এরপর বিকাল সাড়ে তিনটার দিকে ইউনিসেফের গাড়িতেই মেরিন ড্রাইভ হয়ে আবার রয়েল টিউলিপ হোটেলে ফিরে যান।
এসময় টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রনজিত কুমার বড়ুয়া, পুলিশ পরির্দশক রাজু আহমেদ ও ইউসিফের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
টেকনাফ থানার ওসি রনজিত বড়ুয়া বলেন, সোমবার বিকেলে বাহারছড়ায় অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্পে যান প্রিয়াংকা। সেখানে সবার সাথে খোলামেলা ভাবে কথা বলেন তিনি। এ সুযোগে অনেকে সেলফির নামে তামাশা করেছেন। ফলে মঙ্গলবার কঠোরভাবে সবার কাছ থেকে দূরে থেকেছেন বিশ্ব সেলিব্রেটি প্রিয়াংকা। তাঁর চাওয়া মতো নিরাপত্তা কঠোর ভাবে পালন করা হয়েছে। সাধারণ মানুষ নয় গণমাধ্যমকর্মী এবং স্থানীয় নিরাপত্তা বাহিনীর কাছ থেকেও দূরে থাকার চেষ্টা করেছেন তিনি।
হলিউডেও খ্যাতির তুঙ্গে থাকা ভারতীয় এই অভিনেত্রী গত সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে বিমানব যোগে কক্সবাজার পৌছেন। কক্সবাজার বিমানবন্দর থেকে প্রিয়াঙ্কা চোপড়া সড়কপথে গিয়ে ইনানীর হোটেল রয়েল টিউলিপে যান। সেখান থেকে বিকেল ৪টায় তিনি মেরিনড্রাইভ সড়ক হয়ে টেকনাফের বাহারছড়ার শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) এর শুভেচ্ছা দূত হিসেবে বলিউড অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছেন।
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরাজুল হক টুটুল জানান, টেকনাফের সীমান্ত ও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বেলা তিনটার দিকে তিনি ইনানীর হোটেল রয়েল টিউলিপের উদ্দেশ্যে টেকনাফ ত্যাগ করেন। বুধবার সকালে প্রথমে উখিয়ার থাইংখালীর জামতলী ও পরে বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। বৃহস্পতিবার সকালে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করার পর কক্সবাজার ত্যাগ করবেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!