ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে ৪টি আসন শরিকদের দিতে পারে আওয়ামী লীগ

চট্টগ্রামে ৪টি আসন শরিকদের দিতে পারে আওয়ামী লীগ

image-33106-1516382334

নিউজ ডেক্স :  শরীকদের সঙ্গে আওয়ামী লীগের আসন বন্টন নিয়ে দর কষাকষি প্রায় শেষ, যেকোন মুহূর্তে মহাজোটের প্রার্থী তালিকা ঘোষণা হতে পারে। চট্টগ্রামের ১৬ আসনের মধ্যে মহাজোটের শরীকদের কয়টি আসন দেয়া হবে তা এখনো প্রকাশ করা হয়নি। তবে শোনা যাচ্ছে তাদের ৪টি আসন দেয়া হতে পারে। এর মধ্যে জাতীয় পার্টি পেতে পারে ২টি। তবে তারা আরো বেশি আসন চেয়েছে চট্টগ্রামে। এছাড়া তরিকত ফেডারেশনকে একটি এবং জাসদকে (ইনুর বাইরের একাংশকে) একটি আসন দেয়ার কথা শোনা যাচ্ছে। অপরদিকে কক্সবাজারের ৪টি আসনের মধ্যে জাতীয় পার্টিকে একটি আসন ছেড়ে দেয়া হবে বলে জানা গেছে।

আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির দুই শীর্ষ নেতার সাথে কথা বলে জানা গেছে, আজ অথবা কাল মহাজোটের চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করার সম্ভাবনা রয়েছে। মহাজোটের শরিকদের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আসন ছেড়ে দিতে হচ্ছে বলে বাদ পড়ার শঙ্কায় আছেন আওয়ামী লীগের কয়েকজন হেভিওয়েট প্রার্থী। এদিকে গতকাল দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শরীকদের সঙ্গে আসন ভাগ নিয়ে কোনো টানাপড়েন চলছে কিনা- এর জবাবে তিনি বলেন, আসন নিয়ে দর কষাকষি তো হবেই। এটা গণতন্ত্রের অংশ। তবে কোনো টানাপড়েন নেই। এখানে কে কত সিটে জিততে পারবে, এটাই হলো আমাদের প্রাইম কনসিডারেশন। ইলেক্টেবল প্রার্থীদেরই আমরা সিলেক্ট করবো। মহাজোটের সঙ্গে আসন বন্টন চূড়ান্ত হওয়া সম্পর্কে কাদের বলেন, মৌখিকভাবে হয়েছে। যখন ঘোষণা হয়ে যাবে, তখন তো আপনারা জানতে পারবেন।

জানা গেছে, আগেভাগে দলীয় প্রার্থী চূড়ান্ত করলেও শরীকদের সঙ্গে দরকষাকষিতে আটকে ছিল আওয়ামী লীগের চুড়ান্ত প্রার্থী তালিকা। তাই শুরুতে, ৩০০ আসনে প্রার্থী ঘোষণা দেয়ার সিদ্ধান্ত থাকলেও তা থেকে সরে আসে দলটি। সিদ্ধান্ত হয়, শরীকদের সঙ্গে আসন ভাগাভাগি চূড়ান্ত হলেই একসাথে মহাজোটের প্রার্থী ঘোষণা করা হবে।

জাতীয় পার্টির প্রার্থী তালিকায় এখনো পর্যন্ত চট্টগ্রামে আছেন চট্টগ্রাম-৫ আসনে (হাটহাজারী) জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়া উদ্দিন বাবলু, কঙবাজার-৩ (রামু-কবঙবাজার সদর) সন্তোষ শর্মা।

এদিকে চট্টগ্রামে তরিকত ফেডারেশনকে এবারও একটি আসন দেয়ার কথা শোনা যাচ্ছে। গতবারের মতো চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারীকে দেয়া হতে পারে।

জানা গেছে, আওয়ামী লীগের কাছে ৭০ আসন চেয়ে চিঠি দিয়েছে মহাজোটের বড় শরিক জাতীয় পাটি (জাপা)। অন্যদিকে দলটিকে ৩৮ থেকে ৪০টির মতো আসন দিতে সম্মত হয়েছে আওয়ামী লীগ। সূত্র মতে, নির্বাচনকে সামনে রেখে দলের শীর্ষ নেতৃত্ব প্রার্থী তালিকা তৈরির ক্ষেত্রে শরীক দলগুলোর বর্তমান আসনগুলোর প্রতি দৃষ্টি রেখেছেন।

এদিকে হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের শরিকরা জাতীয় পার্টির কাছে ১২টি আসন দাবি করেছে। বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামিক ফ্রন্ট.জাতীয় ইসলামী মহাজোট ও বাংলাদেশ জাতীয় জোট রয়েছে এরশাদের এই জোটে।

ইসলামী ফ্রন্টের মহাসচিব এম এ মতিন বলেছেন, ‘আমরা ৪০টি আসনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছি। আমরা আশা করছি, জাতীয় পার্টি মহাজোটে গেলে আমরা তাদের কাছ থেকে পাঁচটি আসন পাব।’ এম এ মতিন নিজে চট্টগ্রাম -১১, ১২ ও ১৩ আসন থেকে নিজে তিনটি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এছাড়াও চট্টগ্রাম-৮, চট্টগ্রাম- ১৪, ব্রাহ্মণবাড়িয়া-১, চাঁদপুর- ৫, ফেনী-১ আসনগুলোতে তারা মনোনয়ন চান বলে জানিয়েছেন।

সূত্র : দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!