ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | বড়হাতিয়ায় সেনেরহাট বাজার থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি

বড়হাতিয়ায় সেনেরহাট বাজার থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার বড়হাতিয়া বাজারের সরকারি জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করার দাবি জানিয়েছেন ইজারদার ও স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ।

গত বৃহস্পতিবার ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সেনেরহাট বাজারে সরেজমিনে গেলে তারা এই দাবি জানান। একটি প্রভাবশালী মহল বাজারে সরকারি জায়গার কিছুঅংশ অবৈধভাবে দখল করে রাখায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন ইজারাদার।

জানা যায়, ১৪৩০ বঙ্গাব্দের জন্য ১০ লাখ ১ হাজার টাকা রাজস্ব দিয়ে সরকারি বিধিমোতাবেক সেনেরহাট বাজার ব্যবসায়ি সমিতির নামে ‘সেনেরহাট বাজার’ ইজারা নেয়া হয়। ইজারা নেয়া বাজার বড়হাতিয়া মৌজার বিএস ১ নম্বর খাস খতিয়ানে ২৯০৭ দাগে অবস্থিত। কিন্তু উক্ত দাগে বাজারের সরকারি জায়গার কিছু অংশ অবৈধভাবে দখল পূর্বক স্থাপনা নির্মাণ করেছেন স্থানীয় একটি প্রভাবশালী মহল। যার ফলে ইজারা নেয়ার পরও নির্ধারিত সম্পূর্ণ জায়গায় বাজার বসাতে পারছেন না ইজারাদার। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ইজারাদার। সম্প্রতি বাজারের সরকারি জায়গায় অবৈধভাবে নির্মিত স্থাপনা উচ্ছেদপূর্বক দখলমুক্ত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ করেছেন সেনেরহাট বাজার ব্যবসায়ি সমিতির আহবায়ক ও ইজারাদারের পক্ষে আবদুর রহিম। বিষয়টি সরেজমিন তদন্ত করে স্কেচম্যাপসহ প্রতিবেদন দেয়ার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে নির্দেশ দেয়া হয়। উক্ত অভিযোগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ পূর্বক সুপারিশ করেছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান বিজয় কুমার বড়ুয়া।

স্থানীয় জিয়াউল হক জিয়া প্রকাশ লাতু চৌধুরী জানান, সেনেরহাট বাজার থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করলে বাজারের সৌন্দর্য্য বৃদ্ধি পাবে। তাই অবৈধ স্থাপনা দ্রুত উচ্ছেদ পূর্বক সরকারি জায়গা দখলমুক্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।

স্থানীয় ইউপি সদস্য আবু বক্কর ছিদ্দিক রানা জানান, অভিযোগের পর উপজেলা ভূমি অফিস থেকে জায়গা পরিমাপের জন্য একজন সার্ভেয়ার নিয়োগ দেন। পরিমাপ করার পর সরকারি খাস জায়গায় ২৯০৭ দাগে কিছুঅংশ অবৈধভাবে দখল করে স্থাপনা নির্মাণের সত্যতা পাওয়া গেছে। এদিকে, বাজারের জন্য নির্ধারিত স্থানের কিছুঅংশ অবৈধভাবে দখল করে রাখায় বাজারে আসা বিক্রেতাদের জায়গা দিতে পারছেন না ইজারাদার। যার ফলে ইজারাদার সরকারকে দেয়া রাজস্বও আদায় করতে পারবেন কিনা শংকায় রয়েছেন।

লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান জানান, সেনেরহাট বাজারের পেরিফেরি (চৌহদ্দি) অনুমোদনের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করা হয়েছে। অনুমোদনের পর অবৈধ দখলদারদের তালিকা করে উচ্ছেদ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!