ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ উৎসব শুরু

বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ উৎসব শুরু

Bandarban-pic-21-dec-2017

নিউজ ডেক্স : বান্দরবানে বোমাং সার্কেলের ঐতিহ্যবাহী জুমিয়া খাজনা আদায়ের উৎসব ১৪০তম বোমাং রাজপূন্যাহ শুরু হয়েছে। বোমাং সার্কেলের ৩৭ তম রাজা প্রকৌশলী উচপ্রু বৃহস্পতিবার দুপুরে পুরাতন রাজাবাড়ীতে রাজপূন্যাহর মূল উৎসবস্থলে যোগ দেন। তিনি রাজবাড়ী থেকে ঐতিহ্যবাহী পোষাকে পাইক-পেয়াদা, উজির-নাজির ও দূর-দূরান্ত থেকে আসা প্রজাদের সঙ্গে নিয়ে উৎসবে যোগ দেন।

এর আগে এক শোভাযাত্রায় যোগ দেন রাজা উচপ্রু। শোভাযাত্রায় রাজা বাহাদুরের সঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, চট্টগ্রাম সেনা রিজিয়নের জিওসি মেজর জেনারেল জাহাঙ্গীর কবির, বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, সেনা রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সালেহীন, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়সহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের প্রধানগণ অংশ নেন ।

পরে উৎসবস্থলে অতিথিরা বক্তব্য রাখেন। এসময় বোমাং সার্কেলের ১০৯ টি মৌজার হেডম্যানরা (মৌজা প্রধান) প্রজাদের কাছ থেকে আদায় করা বাৎসরিক খাজনা ও ঐতিহ্যবাহী উপহার রাজার হাতে তুলে দেন। আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত এই খাজনা আদায় চলবে।

রাজপূন্যাহ উৎসব ঘিরে শহরের রাজার মাঠে তিন দিনব্যাপী লোকজ মেলা বসেছে। মেলায় মৃত্যুকূপ, বিচিত্রানুষ্ঠান, যাত্রাপালা, পুতুল নাচসহ বিভিন্ন আয়োজন করা হয়েছে। জেলার প্রত্যন্ত এলাকা থেকে জুমিয়া নারী-পুরুষ শহরে ভিড় করেছে। আগামী ২৪ ডিসেম্বর পর্যন্ত এ মেলা চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!