ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ৬ ডিগ্রিতে নামল তাপমাত্রা

৬ ডিগ্রিতে নামল তাপমাত্রা

নিউজ ডেক্স : গ্রাম্য প্রবাদ বলে মাঘের শীতে বাঘে কান্দে। বৃষ্টির কারণে চলতি মৌসুমের মাঘের এ প্রকোপ একটু দেরিতেই এসেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার (২৮ জানুয়ারি) ভোরে তাপমাত্রা নেমে এসেছে ৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। কমতে পারে আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। আর এ আভাস যদি সত্যি হয়, তবে হয়তো শুরু হয়ে যাচ্ছে কান্নাকাটি। কেননা শীতের প্রকোপে বয়স্কদের টেকা যেমন দায়। তেমনি বেড়ে যায় নানা রোগ-বালাই।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত।

এ অবস্থায় আগামী শনিবার (২৯ জানুয়ারি) পর্যন্ত অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এদিকে গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলাসহ এবং রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে এবং বিস্তার লাভ করতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে। ঢাকায় উত্তর-পশ্চিম ও পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার। আগামী রোববার (৩০ জানুয়ারি) নাগাদ রাতের তাপমাত্রা বাড়তে পারে।

শুক্রবার (২৮ জানুয়ারি) দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমের এটাই সর্বনিম্ন তাপমাত্রা। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!