Home | দেশ-বিদেশের সংবাদ | দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৩ কিলোমিটার

দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৩ কিলোমিটার

padma01-20191231134828

নিউজ ডেক্স : মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ২০তম স্প্যান বসানো হয়েছে। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুর ১টার দিকে ১৮ ও ১৯ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। ১৯তম স্প্যান বসানোর ১৩ দিনের মাথায় ২০তম স্প্যানটি বসানো হলো। এর মধ্য দিয়ে স্বপ্নের পদ্মা সেতুর তিন কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, সকাল সাড়ে ১০টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২০তম স্প্যানটিকে ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে মাওয়া প্রান্তে ১৮ ও ১৯ নম্বর পিলারের কাছে নেয়া হয়। এরপর স্প্যানটিকে পিলারে ওপরে তোলার কার্যক্রম শুরু হয়। দুপুর ১টায় স্প্যানটি বসানো সম্পন্ন হয়।

তিনি আরও জানান, এ শিডিউল মেনে স্প্যান বসাতে পারলে আগামী ২০২০ সালের বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

জানা যায়, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে।

পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২০টি স্প্যান বসে গেছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!