ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | গাজায় ইসরায়েলি হামলায় আরও ২৬ ফিলিস্তিনির মৃত্যু

গাজায় ইসরায়েলি হামলায় আরও ২৬ ফিলিস্তিনির মৃত্যু

আন্তর্জাতিক ডেক্স : গত এক সপ্তাহে ফিলিস্তিনের নিরপরাধ মানুষের ওপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। রোববার সকালেও ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ৫০ জন।

ইসরায়েলি হামলায় কমপক্ষে দু’টি আবাসিক ভবন ধসে পড়েছে। এদিকে ইসরায়েলের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস প্রধানের বাড়ি। হামাসের আল আকসা টেলিভিশনের এক খবরে নিশ্চিত করা হয়েছে যে, গাজার হামাস প্রধান ইয়াহইয়া আল সিনওয়ারের বাড়িতে হামলা চালিয়েছে ইসরায়েল।

ইয়াহইয়া আল সিনওয়ার ২০১৭ সাল থেকে গাজায় হামাসের রাজনৈতিক ও সামরিক শাখার নেতৃত্ব দিয়ে আসছেন। তবে হামলায় এই নেতার কোনো ক্ষতি হয়েছে কীনা বা তিনি হামলার সময় বাড়িতে অবস্থান করছিলেন কীনা তা নিশ্চিত করা হয়নি।

গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৭০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪১ জনই শিশু। অপরদিকে আহত হয়েছে এক হাজারের বেশি মানুষ।

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদিকে, এখন পর্যন্ত ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে। শনিবার নতুন করে দুই ইসরায়েলি নিহত হয়েছে।

এদিকে শনিবার রাতে টেলিভিশনে দেয়া এক ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, যতক্ষণ প্রয়োজন গাজায় হামলা অব্যাহত থাকবে। অপরদিকে হামাস নেতা ইসমাইল হানিয়া জানিয়েছেন, পাল্টা জবাব দেয়া হবে।

ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে চলমান সংঘাতের ঘটনাকে কেন্দ্র করে রোববার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

অপরদিকে জেরুজালেম ও গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার বিষয়ে পদক্ষেপ নিতে আজ জরুরি বৈঠক ডেকেছে ওআইসি। বিশ্বের ৫৭টি মুসলিম দেশের প্রতিনিধিদের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। সৌদি আরবের উদ্যোগে জরুরি বৈঠক ডাকা হয়েছে। ওআইসিভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনে ইসরায়েলি হামলার বিষয়ে বক্তব্য রাখবেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা গেরি প্রিটের সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিংকেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিড প্রাইস এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার হামলা চালিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয় ভবন গুঁড়িয়ে দেয় ইসরায়েলি দখলদার বাহিনী। ইসরায়েলের এই সন্ত্রাসী হামলার বিষয়ে আলাপ করেছেন গেরি প্রিট এবং অ্যান্টনি জে ব্লিংকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!