ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | গবেষণা কাজে জাপান যাচ্ছেন চবি প্রক্টরসহ ৭ শিক্ষার্থী

গবেষণা কাজে জাপান যাচ্ছেন চবি প্রক্টরসহ ৭ শিক্ষার্থী

নিউজ ডেক্স : জাপান সায়েন্স অ্যান্ড টেকনোলজির (জিএসটি) অধীনে ‘সাকুরা সায়েন্স একচেঞ্জ প্রোগ্রাম’ এ অংশ নিতে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুল্যার বায়োলজি বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল ভূঁইয়া ও সাতজন শিক্ষার্থী।  

মলিকুল্যার বায়োলজি অ্যান্ড ক্যান্সার রিসার্চ (MBCR) ল্যাবের প্রধান অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়ার নেতৃত্বে শনিবার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ছেড়ে যাবে শিক্ষার্থীদের এ দলটি। সেখানে তারা ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত অবস্থান করবেন।

২০২২ সালের ১৫ ডিসেম্বর নাগোয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টেটসুয়া ওকাজিমা ও লেকচারার ইউকো তাসিমা ড. রবিউল হাসান ভুইঁয়াকে চিঠির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

প্রোগ্রামে অংশগ্রহনকারী সাত শিক্ষার্থী হলেন- ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মো. সোহানুর রহমান মিশন, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের জয়িতা তঞ্চঙ্গ্যা, একই শিক্ষাবর্ষের উম্মে নাসরিন, তাসনীম মনোয়ারা তানজু ও মো. ওমর ফারুক, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের রুপালী আক্তার এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তানজিলুর রহমান।

তানজিলুর রহমান বলেন, জাপান সরকার পরিচালিত জাপান সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে এ প্রোগ্রামটি চালু করা হয়েছে৷ ওই প্রোগ্রাম থেকে আমরা ক্যান্সার গবেষণা সম্পর্কে জানবো এবং গবেষণার একটি বিশেষ টেকনিক সম্পর্কে শর্ট টাইম ট্রেনিং করবো। যা আমাদের বিশ্ববিদ্যালয়ে নেই।

অধ্যাপক ড. রবিউল হাসান ভুইঁয়া বলেন, আমার ল্যাবে যুক্ত ১৫ জনের অধিক শিক্ষার্থীদের মধ্যে সিজিপিএ’র ভিত্তিতে বিভিন্ন শিক্ষাবর্ষের বাছাইকৃত সাতজন শিক্ষার্থীর একটি দল নিয়ে এবার জাপানের ‘সাকুরা সায়েন্স একচেঞ্জ প্রোগ্রাম’ এ অংশ নিতে যাচ্ছি আমরা। সেখানে তারা ক্যান্সার গবেষণার বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা অর্জন করবে। জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে এ প্রোগ্রামের নেতৃত্ব দিচ্ছেন অধ্যাপক টেটসুয়া ওকাজিমা এবং লেকচারার ইউকো তাসিমা। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!