ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে কমপক্ষে ৪৬ জন নিহত

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে কমপক্ষে ৪৬ জন নিহত

আন্তর্জাতিক ডেক্স : ইন্দোনেশিয়ার জাভায় এক ভূমিকম্পে কমপক্ষে ৪৬ জন নিহত ও শতাধিক আহত হয়েছে। যুক্তরাষ্ট্রের ইউএসজিএস জানায়, ৫.৬ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে পশ্চিম জাভার সিয়ানজুর শহরে।

আজ সোমবার (২১ নভেম্বর) পশ্চিম জাভায় উৎপত্তি হওয়া ভূমিকম্পটি ৭৫ কিলোমিটার দূরের রাজধানী জাকার্তায়ও অনুভূত হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওতে দেখা যায় কিছু ভবন এই ভূমিকম্পে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়।

ইন্দোনেশিয়ার কর্মকর্তারা ভূমিকম্প পরবর্তী আরো আঘাতের আশংকার কথা জানিয়ে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন।

সিয়ানজুর থেকে সরকারি কর্মকর্তা হেরমান সুহেরমান নিউজ চ্যানেল মেট্রোটিভিকে জানান, ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে কিছু লোক আটকা পড়ে আছে।

নিউজ চ্যানেলটির ফুটেজে দেখা গেছে একটি হাসপাতালের পার্কিং এলাকায় কয়েকশ’ লোককে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটি জাকার্তায় কয়েক সেকেন্ড ধরে অনুভূত হয়েছে। এ সময় নগরীর প্রধান বাণিজ্যিক এলাকার দপ্তরগুলো থেকে কিছু লোককে সরিয়ে নেওয়া হয়।

জাতীয় দুর্যোগ সংস্থা এক বিবৃতিতে জানায়, সিয়ানজুর এলাকায় বেশ কয়েকটি বাড়ি ও একটি মাদ্রাসা ক্ষতিগ্রস্ত হয়েছে, যোগাযোগও বিঘ্নিত হচ্ছে।

মেট্রোটিভি থেকে পাওয়া ফুটেজে দেখা গেছে, সিয়ানজুরের বেশ কিছু ভবন প্রায় পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং স্থানীয় বাসিন্দারা বাইরে গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন।

ভূমিকম্পের সময় সিয়ানজুরি উপস্থিত থাকা মুহলিস নামের এক ব্যক্তি জানান, তিনি ‘বিশাল কম্পন’ অনুভব করেন এবং তার দপ্তরের দেয়াল ও সিলিং ক্ষতিগ্রস্ত হয়। লোকজন তাদের ঘরবাড়ি থেকে দৌড়ে বের হয়ে আসে, কেউ অজ্ঞান হয়ে যায় এবং কিছু লোক বমি করতে থাকে।

প্রায় ২৭ কোটি মানুষের দেশ ইন্দোনেশিয়া তথাকথিত প্যাসিফিক রিং অভ ফায়ার-এর উপর ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েক হাজার দ্বীপ নিয়ে গঠিত। এ অঞ্চলটিতে ভূত্বকের কয়েকটি পৃথক টেকটোনিক প্লেট এসে মিলিত হওয়ায় এখানে ঘন ঘন ভূমিকম্প ও অগ্ন্যুৎপাতের মতো ঘটনা ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!