ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | আজ একাদশে ভর্তির প্রথম পর্যায়ের ফল

আজ একাদশে ভর্তির প্রথম পর্যায়ের ফল

ফাইল ছবি

নিউজ ডেক্স : একাদশ শ্রেণি ভর্তিতে প্রথম পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশিত হবে আজ ২৫ আগস্ট (মঙ্গলবার)। ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) ফলাফল দেখার সুযোগ পাবে ভর্তিচ্ছুরা। ওয়েবসাইটে আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েই এ ফলাফল পাবে শিক্ষার্থীরা। এছাড়া মঙ্গলবার মধ্যরাতের পর থেকে মুঠোফোনের এসএমএস-এর মাধ্যমেও মনোনীত শিক্ষার্থীদের কাছে ফলাফল পৌঁছে যাওয়ার কথা।

এদিকে, মেধা তালিকায় ঠাঁই পেলেই কলেজে ভর্তি নিশ্চিত নয়, এ বিষয়টিও মাথায় রাখতে হবে ভর্তিচ্ছুদের। ভর্তি নিশ্চিত করতে হলে সম্পন্ন করতে হবে আরো কিছু প্রক্রিয়া। নয়তো মেধা তালিকায় স্থান পাওয়ার পরও সুযোগ হারাতে হতে পারে কাঙ্ক্ষিত কলেজে ভর্তির। এমনকি বাতিল হতে পারে আবেদনও। সে কথাই বলা আছে একাদশ শ্রেণির ভর্তি নির্দেশনায়। ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) এ নির্দেশনা দেয়া আছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির প্রদত্ত নির্দেশনা অনুযায়ী- ১ম মেধা তালিকায় মনোনীত শিক্ষার্থীদের আগামীকাল (২৬ আগস্ট) থেকে ৩০ আগস্টের মধ্যে তাদের ভর্তি নিশ্চায়ন করতে হবে। আর এই নিশ্চায়ন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে টেলিটক বা মোবাইল ব্যাংকিং সোনালী ব্যাংক, রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি বাবদ ২০০ টাকা ফি প্রদানের মাধ্যমে। ২৬ আগস্ট থেকে এ ফি গ্রহন করা হবে। নির্দিষ্ট সময়ের (৩০ আগস্টের) মধ্যে বোর্ডের এ ফি প্রদান করে ভর্তি নিশ্চায়ন করতে না পারলে সংশ্লিষ্ট শিক্ষার্থীর মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। তাই মনোনীত হওয়া (তালিকায় স্থান পাওয়ার পর) শিক্ষার্থী কর্তৃক ভর্তি নিশ্চায়নের বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ ও জরুরি বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক।

তিনি আজাদীকে বলেন, মনোনীত হওয়ার পর ভর্তি নিশ্চায়নের বিষয়টি কেবল ১ম পর্যায়ের ফলাফলে মনোনীত হওয়াদের (মেধা তালিকায় স্থান পাওয়াদের) ক্ষেত্রেই নয়, সবকয়টি মেধা তালিকায় স্থান পাওয়াদের এ বিষয়টি গুরুত্বের সাথে নিতে হবে। অর্থাৎ কলেজে ভর্তির জন্য তালিকায় স্থান পেলেই নির্দিষ্ট সময়ের মধ্যে বোর্ডের ফি বাবদ ২০০ টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীকে অবশ্যই জমা করতে হবে। আর তা দিতে হবে টেলিটক ও মোবাইল ব্যাংকিং সোনালী ব্যাংক, রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে মাধ্যমে। বোর্ডের রেজিস্ট্রেশন বাবদ এ ফি প্রদানের প্রক্রিয়া ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) এ দেয়া আছে।

আন্তঃ শিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির তথ্য অনুযায়ী- প্রথম দফায় মনোনীতদের নিশ্চায়ন প্রক্রিয়া শেষে দ্বিতীয় দফায় আবেদনের সুযোগ থাকছে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর। প্রথম দফায় মনোনয়ন বঞ্চিত এবং মনোনীত হয়েও নিশ্চায়ন করতে না পারা শিক্ষার্থীরা এ সময়ে আবেদন করতে পারবে। আবেদন গ্রহন শেষে ১ম দফায় মাইগ্রেশনের ফল ও দ্বিতীয় দফায় মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর। মাইগ্রেশন হবে স্বয়ংক্রিয়। অর্থাৎ মাইগ্রেশনের জন্য আলাদা আবেদনের সুযোগ নেই। স্বয়ংক্রিয় ভাবেই আবেদনের পছন্দক্রমের উপরের দিকের কলেজে মাইগ্রেশনের সুযোগ পাবে শিক্ষার্থীরা।

দ্বিতীয় দফায় ভর্তির জন্য মনোনীতদের ৫ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে ২০০ টাকা ফি পরিশোধের মাধ্যমে নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। নির্বাচিত শিক্ষার্থী এই সময়ের মধ্যে নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হিসেবে গন্য হবে। ২য় দফায় মনোনীতদের নিশ্চায়ন প্রক্রিয়া শেষে ৩য় দফায় আবেদনের সুযোগ থাকছে ৭ ও ৮ সেপ্টেম্বর। আবেদন গ্রহন শেষে ২য় দফায় মাইগ্রেশনের ফল ও ৩য় দফায় মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর। ৩য় তালিকায় মনোনীতদের ১১ ও ১২ সেপ্টেম্বরের মধ্যে ২০০ টাকা ফি পরিশোধের মাধ্যমে নিশ্চায়ন করতে হবে। শিক্ষার্থী কর্তৃক নিশ্চায়ন প্রক্রিয়া শেষে কলেজ ভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর। কলেজ ভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশের পর ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট কলেজে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ শাখার তথ্য মতে, একাদশ শ্রেণি ভর্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে প্রায় পৌনে ৭ লাখ আবেদন জমা পড়েছে এবার। অনলাইনে (ওয়েবসাইট) প্রায় ১ লাখ ২৪ হাজার শিক্ষার্থী এসব আবেদন করেছে। দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!