Home | দেশ-বিদেশের সংবাদ | শপথের আগেই বাইডেনের প্রণোদনা প্যাকেজ ঘোষণা

শপথের আগেই বাইডেনের প্রণোদনা প্যাকেজ ঘোষণা

image_printপ্রিন্ট করুন

আন্তর্জাতিক ডেক্স : মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তৃতীয় নাগরিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। শপথ নেওয়ার আগেই ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন তিনি।

এই প্যাকেজে বেকারভাতা, করোনায় গৃহহীন হওয়া মানুষদের জন্য সহায়তা ও খাদ্য সহায়তার পরিমাণ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া অঙ্গরাজ্য ও স্থানীয় সরকার এবং ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য আরও বেশি সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে প্রস্তাবে।

২০২০ সালের শেষ পর্বেই এক দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলারের বাজেটে সম্মতি জানিয়েছিল যুক্তরাষ্ট্রের কংগ্রেস। ট্রাম্প প্রাথমিকভাবে সেই বিলে সই করতে রাজি না হলেও পরে তা করে দেন। ট্রাম্প সই করলেও এই ফান্ডের পরিকল্পনা করেছেন বাইডেন এবং পরবর্তী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

প্রেসিডেন্ট নির্বাচনে জেতার পরেই তারা প্রথম বৈঠক করেছিলেন কোভিড-১৯ পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া যায়, সে বিষয়ে। এবার সেই ভাবনাকে বাস্তবে রূপ দিতেই পরিকল্পনা। বাইডেন ইতোমধ্যে এক দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক প্যাকেজ কতটা গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করেছেন। সেখানে তার পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্য হলো করোনার বিরুদ্ধে লড়াই ও অর্থনীতিকে চাঙ্গা করা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, করোনা পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে মার্কিন সরকার ৩ লাখ কোটি ডলারের প্রথম নাগরিক প্রণোদনা প্যাকেজটি ঘোষণা করে গত বছরের মার্চে। এর পর গত বছরের ডিসেম্বরে ৯০ হাজার কোটি ডলারের দ্বিতীয় প্যাকেজটি ঘোষণা করা হয়।

এবার বাইডেন যে প্যাকেজটি ঘোষণা করলেন, তাতে আগের দুই প্যাকেজে বিভিন্ন ক্ষেত্রে দেওয়া সরকারি সহায়তার পরিসর ও পরিমাণ বাড়ানোর কথা বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!