Home | দেশ-বিদেশের সংবাদ | মালয়েশিয়ায় সেই বাংলাদেশি রায়হান কবির গ্রেফতার

মালয়েশিয়ায় সেই বাংলাদেশি রায়হান কবির গ্রেফতার

image_printপ্রিন্ট করুন

আন্তর্জাতিক ডেক্স : কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা টেলিভিশনে মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর বৈষম্যমূলক ও বর্ণবাদী আচরণের কথা তুলে ধরা বাংলাদেশি রায়হান কবিরকে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার (২৪ জুলাই) বিকেলে কুয়ালালামপুরের জালান পাহাংয়ের একটি কনডোমিনিয়াম থেকে পুলিশ ও ইমিগ্রেশনের স্পেশাল ব্রাঞ্চের যৌথ অভিযানে তাকে গ্রেফতার করা হয়।তার গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ।

মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক চলতি লকডাউনে বৈষম্যমূলক ও বর্ণবাদী আচরণ করা হয়েছে বলে ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে ২৫ মিনিটের একটি ডকুমেন্টারি কয়েক সপ্তাহ আগে আল-জাজিরা টেলিভিশনে প্রকাশিত হয়।

এই প্রতিবেদনটি প্রচারিত হওয়ার পর মালয়েশিয়া সরকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবেদনকে ‘ভিত্তিহীন ও মিথ্যাচার’ অভিহিত করেছে। এ প্রতিবেদনে সাক্ষাৎকার দিয়েছিলেন বাংলাদেশি রায়হান কবির। এরপর থেকেই রায়হানের প্রতি ক্ষুব্ধ হয় মালয়েশিয়া।

পরে রায়হান কবিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে মালয়েশিয়া সরকার। তার খোঁজ দিতে জনসাধারণের সহায়তা চেয়ে একটি নোটিশ জারি করে দেশটির অভিবাসন বিভাগ। সেই সঙ্গে তার ওয়ার্ক পারমিটও (ভিসা) বাতিল করা হয়।

রায়হান মালয়েশিয়া ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। পরে কেন্দ্রীয় ছাত্রলীগ তাদের কমিটি বিলুপ্ত ঘোষণা করার পর মালয়েশিয়া আওয়ামী লীগের একটি অংশের প্রস্তাবিত সাংগঠনিক সম্পাদক তিনি।

তার বিরুদ্ধে এর আগে বাংলাদেশি অপহরণ করার অভিযোগে মামলা হয়েছে এবং একাধিকবার মালয়েশিয়ায় জেলও খেটেছেন তিনি। জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!