ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ব্লাড প্লাজমা থেরাপিতে সুস্থ হলেন দেশের প্রথম করোনারোগী

ব্লাড প্লাজমা থেরাপিতে সুস্থ হলেন দেশের প্রথম করোনারোগী

image_printপ্রিন্ট করুন
চবি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল হাসান ভূইয়া

নিউজ ডেক্স : ব্লাড প্লাজমা থেরাপি (এন্টিবডি) প্রয়োগ করে দেশের প্রথম করোনারোগী (কোভিড-১৯) সুস্থ হয়েছেন হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ।

গত ২০ মে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে এ কে আজাদের শরীরে প্লাজমা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক।

এর আগে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কৃত না হওয়ায় শেষ চিকিৎসা হিসেবে ব্লাড প্লাজমার প্রয়োগ জরুরি মনে করে ফেইসবুকে ধারণা প্রকাশ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল হাসান ভূইয়া।

তিনি বলেন, “পরোক্ষ এন্টিবডি থেরাপি বা ব্লাড প্লাজমা থেরাপি পদ্ধতিতে করোনাভাইরাস (কোভিড-১৯)-এ আক্রান্ত হয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠা ব্যক্তির ব্লাড প্লাজমা আক্রান্ত ব্যক্তির শরীরে প্রয়োগ করলে আক্রান্ত ব্যক্তি দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে কারণ পূর্বে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির শরীরে এন্টি-কভিড-১৯-এন্টিবডি উৎপন্ন হয়ে আছে। এটি প্রয়োগ করে অনেক দেশ সুফলও পেয়েছে।”

ড. রবিউল হাসান ভূইয়া বলেন, “প্লাজমা থেরাপি প্রয়োগ করে অনেক দেশ সুফল পেয়েছে। বাংলাদেশেও এ থেরাপি শুরু হয়েছে। আশা করছি দেশেও এ প্রয়োগ সফলতার মুখ দেখবে। আর চট্টগ্রামসহ দেশের সকল বিভাগীয় শহরে এর পরীক্ষামূলক প্রয়োগ করা উচিৎ। এছাড়া করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের প্লাজমা দিতে উদ্বুদ্ধ করতে হবে।” আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!