ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনার ধারাবাহিক উন্নতি

প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনার ধারাবাহিক উন্নতি

sheikh-hasina-20181206133256

নিউজ ডেক্স : বিশ্বের শীর্ষ ক্ষমতাধর একশ নারীর তালিকায় গত বছরের চেয়ে চার ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মঙ্গলবার মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বস ২০১৮ সালের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় গত বছরের চেয়ে চারধাপ এগিয়ে ২৬তম অবস্থানে উঠে এসেছেন শেখ হাসিনা।

ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় ২০১৭ সালে ৩০, ২০১৬ সালে ৩৬ এবং ২০১৫ সালে ৫৯তম অবস্থানে ছিলেন তিনি।

মার্কিন এই সাময়িকীর ওয়েবসাইটে বলা হয়েছে, গত বছর মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা দিয়েছেন শেখ হাসিনা ওয়াজেদ। বাংলাদেশে তাদের আশ্রয়ের জন্য দুই হাজার একর জমি বরাদ্দ দিয়েছেন তিনি। এখন তিনি রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য কাজ করছেন। তবে তিনি বলেছেন, রোহিঙ্গাদের স্থায়ী আশ্রয়ের অতিরিক্ত এ বোঝা বহন করতে পারবে না বাংলাদেশ।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের অবস্থানের পরিবর্তন ঘটেনি। গত বছরের ন্যায় ক্ষমতাধর এ দুই নারী রয়েছেন প্রথম এবং দ্বিতীয় স্থানে। ব্রেক্সিট ইস্যুতে ব্যাপক আলোচনা-সমালোচনার মাঝে অনেকটা অপ্রত্যাশিতভাবে গত বছর ফোর্বসের এই তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে আসেন থেরেসা মে। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার মতো জটিল ও ঐতিহাসিক যাত্রা ‘ব্রেক্সিট’ প্রক্রিয়ায় দেশটির নেতৃত্ব দিচ্ছেন তিনি।

sheikh-hasina-forbes-20181206133234

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ। এছাড়া চতুর্থ স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের চেয়ারপারসন ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ম্যারি তেরেসা বারা, পঞ্চম স্থানে রয়েছেন ফিডেলিটি ইনভেস্টমেন্টসের সিইও আবিগেইল জনসন এবং ষষ্ঠ স্থানে রয়েছেন মেলিন্ডা গেটস।

রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তি ও মানবসেবার মতো বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্বের আসনে থাকা বিশ্বের ২৯টি দেশ থেকে ১০০ ক্ষমতাধর নারীর এই তালিকা তৈরি করেছে ফোর্বস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!