Home | দেশ-বিদেশের সংবাদ | ওমরাহ শুরু হচ্ছে ৪ অক্টোবর থেকে, ধাপে ধাপে উঠবে নিষেধাজ্ঞা

ওমরাহ শুরু হচ্ছে ৪ অক্টোবর থেকে, ধাপে ধাপে উঠবে নিষেধাজ্ঞা

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : অক্টোবর মাস থেকে আবার ওমরাহ হজ করার সুযোগ উন্মুক্ত করছে সৌদি আরব। যথাযথ সতর্কতা রেখে প্রথমে দেশটির নাগরিকরা এই সুবিধা পাবেন। পর্যায়ক্রমে বিদেশিদের জন্য সুযোগ উন্মুক্ত করা হবে। সৌদি পত্রিকা আরব নিউজ ও ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর দিয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনা পরিস্থিতির উন্নতি এবং ধর্মীয় এই আয়োজনের জন্য মুসলিম বিশ্বের আকাঙ্ক্ষার কথা বিবেচনায় রেখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কয়েকটি ধাপে ওমরাহ হজের সুযোগ উন্মুক্ত করা হবে। সৌদি নাগরিকদের জন্য ওমরাহ হজ পালনের সুযোগ চালু হবে ৪ অক্টোবর থেকে। তবে মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ মানুষ ওমরাহে অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রায় ৬ হাজার ব্যক্তি ওমরাহ হজ করতে পারবেন। দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে ওমরাহকারীর সংখ্যা আরও বাড়ানো হবে। তখন গ্র্যান্ড মসজিদের ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ খুলে দেওয়া হবে। অর্থাৎ প্রায় ১৫ হাজার হাজী হজে অংশ নিতে পারবেন। তৃতীয় ধাপে পহেলা নভেম্বর থেকে বিদেশিদের জন্য ওমরাহ করার সুযোগ উন্মুক্ত করা হবে। সেই সময় একেকবারে ২০ হাজার ব্যক্তি ওমরাহ করতে পারবেন। দিনে মোট ৬০ হাজার মানুষ ওমরাহ করার সুযোগ পাবেন।

চতুর্থ ধাপে, যখন করোনা ভাইরাসের ঝুঁকি আর থাকবে না, তখন গ্র্যান্ড মসজিদের কর্মকাণ্ড পুনরায় স্বাভাবিক হয়ে যাবে। ‘আইতামার্না’ নামের একটি অ্যাপ ব্যবহার করে ওমরাহ যাত্রীদের প্রবেশ ও দর্শনের ব্যাপারগুলো নিয়ন্ত্রণ করা হবে। হজ ও ওমরাহ মন্ত্রণালয় অ্যাপটি চালু করেছে। এটি ব্যবহার করে স্বাস্থ্যগত তথ্য এবং হজযাত্রীদের ভ্রমণ সম্পর্কিত তথ্যাদি নজরদারি করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!