ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ২৪ ঘণ্টা সম্প্রচারে যাচ্ছে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র

২৪ ঘণ্টা সম্প্রচারে যাচ্ছে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র

নিউজ ডেক্স : বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ২৪ ঘণ্টার সম্প্রচার শুরু হচ্ছে। আগামী ১৯ ডিসেম্বর থেকে টেলিভিশন কেন্দ্রটিতে রাতে দিনে অনুষ্ঠান সম্প্রচারিত হবে। চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের রজতজয়ন্তী উপলক্ষ্যে ২৪ ঘণ্টা সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৪ ঘণ্টা সম্প্রচারের এই কার্যক্রম উদ্বোধন করার কথা রয়েছে। ২৫ বছর আগে ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর মাত্র দেড় ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে যাত্রা শুরু করা চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র পূর্ণাঙ্গ একটি টেলিভিশন কেন্দ্র হিসেবে পরিচালিত হচ্ছে।

সূত্র জানিয়েছে, চট্টগ্রাম অঞ্চলের মাটি ও মানুষের কথা তুলে ধরার পাশাপাশি শিক্ষা এবং সংস্কৃতির বিকাশের লক্ষ্যে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের যাত্রা শুরু হয় ১৯৯৬ সালে। ওই বছরের ১৯ ডিসেম্বর একটি পূর্ণাঙ্গ টেলিভিশন কেন্দ্র হিসেবে মাত্র দেড় ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার করা হতো। দীর্ঘদিন নানা ধরনের সমস্যা এবং সংকটের মধ্যে থাকা চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র খুবই সীমিত পরিসরে সম্প্রচার কার্যক্রম পরিচালনা করতো। প্রতিষ্ঠার বিশ বছর পর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর থেকে চট্টগ্রাম কেন্দ্র থেকে শুরু হয় ৬ ঘণ্টার স্যাটেলাইট সম্প্রচার কার্যক্রম। ২০১৯ সালের ১৩ এপ্রিল থেকে শুরু হয় ৯ ঘণ্টার সম্প্রচার। ২০২০ সালের ২৬ জানুয়ারি থেকে শুরু হয় ১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার। ২০১৯ সালের ১ জুলাই থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান বহির্বিশ্বেও সম্প্রচার শুরু হয়। গত বছরের সেপ্টেম্বরে প্রায় ত্রিশ কোটি টাকা ব্যয়ে ৪৩৮ ফুট বা ১৩৩ দশমিক ৫ মিটার উঁচু চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের টাওয়ার নির্মাণ সম্পন্ন করা হয়। এই টাওয়ার দিয়ে ১২টি ক্যাবল চ্যানেল ও দুটি টেরিস্ট্রিয়াল চ্যানেল চালানো যায়। টাওয়ারের পাশেই স্থাপন করা হয়েছে ট্রান্সমিশন। গত বছর ৩ সেপ্টেম্বর থেকে এই ট্রান্সমিশন দিয়ে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ টিভি ও চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র সম্প্রচার করা হচ্ছে। এর ফলে চট্টগ্রামের মত সারাদেশেও বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান টেরিস্ট্রিয়াল হিসেবে দেখা যাচ্ছে। গত ১০ জানুয়ারি থেকে ১৮ ঘণ্টা অনুষ্ঠান সমপ্রচার চলছে। বাংলাদেশ টেলিভিশনের একটি আলাদা কেন্দ্র হিসেবে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান সারাদেশের পাশাপাশি পুরো বিশ্ব থেকে সম্প্রচারিত হয়। এই কেন্দ্র থেকে খবর, সংগীতানুষ্ঠান, বিনোদনমূলক অনুষ্ঠান, টকশোসহ বিভিন্ন অনুষ্ঠান প্রচার করা হয়ে থাকে। চট্টগ্রাম কেন্দ্র থেকে রাতে দিনে ২৪ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচারের জন্য ইতোপূর্বে বিভিন্ন সময় আহ্বান জানানো হয়। বিশেষ করে চট্টগ্রামের শিল্প-সংস্কৃতির সাথে জড়িতদের পক্ষ থেকে অনুষ্ঠানের সময় এবং মান বাড়ানোর ব্যাপারে দাবি জানানো হয়।

অবশেষে চট্টগ্রাম কেন্দ্র প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তিতে সেই মহেন্দ্রক্ষণ উপস্থিত হচ্ছে। আগামী ১৯ ডিসেম্বর সকাল থেকেই চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠানে সারাবিশ্বে রাতে দিনে ২৪ ঘণ্টা সম্প্রচারিত হবে। দিনটিকে বর্ণাঢ্য করার জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকাল দশটায় এক বর্ণাঢ্য র‌্যালি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করবে। বিকেল তিনটায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৪ ঘণ্টা সম্প্রচারের এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, তথ্য ও সম্প্রচার সচিব মোহাম্মদ মকবুল হোসেনসহ চট্টগ্রামের সকল মন্ত্রী ও সংসদ সদস্য উপস্থিত থাকার কথা রয়েছে।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্য বলেন, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ২৪ ঘণ্টার সম্প্রচার শুরু হচ্ছে। এই কেন্দ্র থেকে চট্টগ্রাম অঞ্চলের মানুষের আশা আখাঙ্ক্ষার প্রতিফলন ঘটানো হবে। এখানকার মাটি ও মানুষের কথা বলা হবে। বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের সংস্কৃতিকে বিশ্বব্যাপী উপস্থাপন এবং ট্যুরিজম সেক্টরের বিকাশে চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের সার্বিক উন্নয়নে সরকারের সুদৃষ্টির কথা উল্লেখ করে বলেন, চট্টগ্রামের সন্তান তথ্য ও সম্প্রচার মন্ত্রী যেভাবে এই কেন্দ্রকে উন্নয়নের স্বর্ণশিখরে নিয়ে গেছেন তা অতুলনীয়। তিনি ২৪ ঘণ্টার এই সম্প্রচারের ফলে আগের চেয়ে অনেক বেশি অনুষ্ঠান করা সম্ভব হবে বলে উল্লেখ করে বলেন, অনুষ্ঠানের মান উন্নয়নে আমরা বহু পদক্ষেপ নিয়েছি। চট্টগ্রামের মানুষের প্রত্যাশা পূরণে আমরা নিরলসভাবে কাজ করছি। তিনি সামনের দিনগুলোতেও সকলের সহায়তা কামনা করেছেন। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!