Home | দেশ-বিদেশের সংবাদ | সৌদি জোটের হামলায় ২০০ হুথি বিদ্রোহী নিহত

সৌদি জোটের হামলায় ২০০ হুথি বিদ্রোহী নিহত

আন্তর্জাতিক ডেক্স : সৌদি জোটের হামলায় ২০০ হুথি বিদ্রোহী নিহত হওয়ার খবর পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় ইয়েমেনের মারিব ও আল-জাওফ এলাকায় হুথিদের লক্ষ্য করে ৩৫টি হামলা চালানো হয়। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) জোটের মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জোটের তথ্যানুযায়ী, এ হামলায় দুইশ’র বেশি হুথি বিদ্রোহী নিহত হয়েছেন। পাশাপাশি ধ্বংস করা হয়েছে তাদের ২৪টি সামরিক যান। মারিবের যুদ্ধে এখন পর্যন্ত ২৭ হাজার হুথি বিদ্রোহী নিহত হয়েছেন। হুথিদের আরও ক্ষতির সম্মুখীন হতে হবে বলেও সতর্ক করেন জোটের মুখপাত্র।

২০১৪ সালে বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন। এছাড়া ঘরবাড়ি হারিয়েছেন কয়েক লাখ মানুষ।

জাতিসংঘের মতে, বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট চলছে ইয়েমেনে। দেশটির ৮০ শতাংশ মানুষেরই জরুরি ত্রাণ সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে তারা।

সৌদি জোটের বিরুদ্ধে লড়তে হুথি বিদ্রোহীদের ইরান অর্থ ও অস্ত্র দিয়ে সহযোগিতা করছে বলে অভিযোগ করে আসছে রিয়াদ। ইয়েমেন যুদ্ধে জড়ানোর পর গত কয়েক বছরে তারাও বেশ কয়েকবার সীমান্ত এলাকায় হামলার শিকার হয়েছে। সম্প্রতি সৌদির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলার চেষ্টা বাড়িয়ে দিয়েছে হুথি বিদ্রোহীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!