ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | শান্তি স্থাপনে কোনো পক্ষভুক্ত হতে চাই না : তথ্যমন্ত্রী 

শান্তি স্থাপনে কোনো পক্ষভুক্ত হতে চাই না : তথ্যমন্ত্রী 

নিউজ ডেক্স : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে আমরা কোনো পক্ষভুক্ত হতে চাই না। শান্তি স্থাপনে আমরা কোনো পক্ষভুক্ত হতে চাই না।

তিনি বলেন, এটিই আমাদের অবস্থান আমরা চাই পৃথিবীতে শান্তি বিরাজ করুক। পৃথিবীতে যুদ্ধ বিগ্রহ চাই না। বাংলাদেশ যে কোনো অশান্তির বিপক্ষে।

রোববার (০৬ মার্চ) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বেসরকারি রেডিও স্বত্বাধিকারীদের সংগঠন প্রাইভেট রেডিও ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (প্রোভ) প্রতিনিধি দলের সাক্ষাৎকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। -বাংলানিউজ

প্রসঙ্গত, শুক্রবার (০৪ মার্চ) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ইউক্রেনের ওপর রাশিয়ার চলমান সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ সাধারণ পরিষদের নিন্দা প্রস্তাবে বাংলাদেশের ভোট না দেওয়া সংবিধান ঘোষিত গণতন্ত্র ও মানবিক মূল্যবোধের নীতিমালা পরিপন্থি।

জাতিসংঘের আনা সেই প্রস্তাবে বাংলাদেশ ভোট না দেওয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবরা চান বাংলাদেশ বিবাদে জড়াক। সেজন্যই এধরনের কথা বলছেন। বাংলাদেশ কোনো বিবাদে জড়াতে চায় না।

তিনি বলেন, আমরা পৃথিবীতে শান্তি বিরাজ করুক এটা চাই। পৃথিবীতে যুদ্ধ বিগ্রহ চাই না। বাংলাদেশ যে কোনো অশান্তির বিপক্ষে। আমাদের পররাষ্ট্রনীতি হচ্ছে সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়। এ কারণেই জাতিসংঘে বাংলাদেশ ভোট দানে বিরত ছিল, ভারতও বিরত ছিল, পাকিস্তানও বিরত ছিল। আরও অনেক দেশ বিরত ছিল।

হাছান মাহমুদ বলেন, মির্জা ফখরুল ইসলাম সাহেব বাংলাদেশ কেন বিরত ছিল সেটি নিয়ে অনেক কথা বলেছেন। তিনি কিন্তু সব কিছুর ব্যাখ্যা দেন, ভারত ও পাকিস্তান কেন বিরত ছিল এ ব্যাখ্যাটাও যদি তিনি দেন খুব ভালো হয়। সবচেয়ে বড় কথা আমরা কোনো পক্ষভূক্ত হতে চাই না। শান্তি স্থাপনে আমরা কোনো পক্ষভুক্ত হতে চাই না, এটিই আমাদের অবস্থান।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে বৃহস্পতিবার (৩ মার্চ) একটি প্রস্তাব পাস হয়েছে। হামলা বন্ধ করে ইউক্রেন থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য দেশের মধ্যে ১৪১টি। তবে বাংলাদেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। সাধারণ পরিষদের প্রস্তাবে ১৯৩ সদস্য দেশের মধ্যে ১৪১টি দেশ পক্ষে ভোট দেয়। ভারত, চীন, বাংলাদেশ, পাকিস্তানসহ ৩৫টি দেশ ভোট দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!