ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | লাখো নাগরিকের তথ্য ফাঁস, কাজ করছে সার্ট

লাখো নাগরিকের তথ্য ফাঁস, কাজ করছে সার্ট

নিউজ ডেক্স : বাংলাদেশে সরকারি একটি ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার খবর পাওয়া গেছে। আমেরিকান ওয়েবসাইট টেকক্রাঞ্চ এই খবর দিয়েছে।

বাংলাদেশি নাগরিকদের সম্পূর্ণ নাম, ফোন নম্বর, ই-মেইল আইডি এবং জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বরসহ ব্যক্তিগত তথ্য ইন্টারনেটে ফাঁস হয়ে গেছে।

বাংলাদেশে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা সরকারি প্রকল্প বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘বাংলাদেশ ই-গভর্নমেন্ট কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিমের (বিজিডি ই-গভ সার্ট)’ কাছে বিষয়টি জানিয়েছে টেকক্রাঞ্চ।

এ বিষয়ে বিজিডি ই-গভ সার্ট-এর প্রকল্প পরিচালক প্রকৌশলী সাইফুল আলম খান সাংবাদিকদের জানান, তারা বিষয়টি অবগত হয়েছেন এবং কাজ করছেন।

টেকক্রাঞ্চ-এর গবেষক ভিক্টর মার্কোপোলোস আকস্মিকভাবে বাংলাদেশি সাইট থেকে নাগরিকদের তথ্য ফাঁসের বিষয়টি বুঝতে পেরে বিজিডি ই-গভ সার্ট-এর সঙ্গে যোগাযোগও করেন। ভিক্টর মার্কোপোলোস যুক্তরাষ্ট্রভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘বিটক্র্যাক সাইবার সিকিউরিটি’র হয়ে কাজ করেন। তিনি ২৭ জুন লাখ লাখ বাংলাদেশির তথ্য ইন্টারনেটে উন্মুক্ত হওয়ার বিষয়টি ধরতে পারেন।

টেকক্রাঞ্চ জানিয়েছে, সংস্থাটি পাবলিক সার্চ টুল ব্যবহার করে আক্রান্ত সরকারি ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য ব্যবহার করে ফাঁস হওয়া তথ্য যাচাই করে সত্যতা পেয়েছে।

তথ্য ফাঁসের কারণে ওই সব তথ্য ব্যবহার করে ওয়েব অ্যাপ্লিকেশনে ঢোকা, সেখানে পরিবর্তন অথবা অ্যাপ্লিকেশনগুলিকে মুছে ফেলার মতো কাজ করা যেতে পারে। ব্যক্তির ই-মেইল ঠিকানা, ফোন নম্বর এবং জাতীয় পরিচিতি নম্বর ফাঁস হওয়াটা এমনিতেই ঝুঁকির। সেগুলোর মাধ্যমে ওয়েব অ্যাপ্লিকেশনে ঢোকা, অ্যাপ্লিকেশনগুলো মডিফাই বা ডিলিট করাসহ জন্ম নিবন্ধনের রেকর্ড যাচাই করতে ফাঁস হওয়া এ তথ্যগুলো ব্যবহারের ঝুঁকি থাকে। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!