ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ফেব্রুয়ারিতে হতে পারে সংসদের সংরক্ষিত নারী আসনে ভোট

ফেব্রুয়ারিতে হতে পারে সংসদের সংরক্ষিত নারী আসনে ভোট

নিউজ ডেক্স: দ্বাদশ জাতীয় সংসদের ৫০টি নারী আসনের নির্বাচন আগামী ফেব্রুয়ারিতে হতে পারে। তবে আসন বণ্টনের পর সে অনুযায়ী নির্বাচন হবে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।

তিনি বলেন, সংসদ সচিবালয় থেকে সংসদ সদস্যদের তালিকা, যারা ভোটার হবেন তাদের তালিকা আমরা পেয়েছি। ভোটার তালিকা যেভাবে প্রকাশিত হয় সেভাবে খসড়া তালিকা প্রকাশ হবে। প্রকাশ হওয়ার পর যদি কোনো আপত্তি না থাকে, এটাই ভোটার তালিকা হবে। পরবর্তীতে কমিশনের অনুমোদনক্রমে তফসিল ঘোষণা হবে। তারপর নির্বাচনের প্রয়োজন হলে হবে, আর না হলে হবে না।

কবে নাগাদ তফসিল হতে পারে এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব অশোক কুমার বলেন, আগামী সপ্তাহে আমরা এটি (প্রস্তাবনা) কমিশনে উঠাবো। কমিশন অনুমোদন দিলে তফসিল ঘোষণা হবে। আগামী সপ্তাহে তফসিল হলে ফেব্রুয়ারিতে ভোট হবে।

৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য। এ ক্ষেত্রে সংরক্ষিত আসনের বণ্টন কীভাবে হবে, জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, এটি তো রাজনৈতিকভাবে সিদ্ধান্ত হবে। কীভাবে হবে এ ব্যাপারে কমিশনের তেমন কোনো বক্তব্য নেই। আমরা রাজনৈতিক দলগুলোকে চিঠি দেবো, দলগুলো কোটা অনুযায়ী কতটি পাবে সে ব্যাপারে বলে দেওয়া হবে।

রাজনৈতিক দলের কোটা তো স্পষ্ট। কিন্তু স্বতন্ত্ররা যদি এক না হয়, তাহলে তার সমাধান কীভাবে হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা রাজনৈতিক দলকে চিঠি দেব, স্বতন্ত্রদের নয়। স্বতন্ত্রদেরটা কীভাবে হবে, সেটি পরে দেখা যাবে। এ মুহূর্তে এই বিষয়ে সিদ্ধান্ত দেওয়া যাচ্ছে না।

জোট করা ছাড়াতো স্বতন্ত্রদের আসন বণ্টন করতে পারছেন না, এমন বিষয় সামনে আনা হলে অশোক কুমার বলেন, এটা কঠিন হবে। সেটা তো তারা সিদ্ধান্ত জানাবে তারপরে করা হবে। এটি পলিটিক্যাল বিষয়, এ বিষয়ে আমাদের সিদ্ধান্ত দেওয়ার কিছু নাই।

তাহলে কি আপাতত স্বতন্ত্রদের ভাগের ১০টি সংরক্ষিত নারী আসন বাদ দিয়ে বাকি ৪০টির জন্য তফসিল ঘোষণা করবেন এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, সেটি পরে দেখা যাবে। তারা যদি কিছু না জানায় তখন সেই পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে আমরা এখনো কুমিল্লা সিটি করপোরেশনের উপ-নির্বাচনের বিষয়ে কোনো চিঠি পাইনি। আর উপজেলার তালিকা পেয়েছি। এই নির্বাচনের জন্য কমিশন সচিবালয় প্রস্তুত রয়েছে। কমিশন সিদ্ধান্ত দিলে উপজেলা পরিষদের তফসিল ঘোষণা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!