ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | পেঁয়াজের দাম কবে কমবে বলা মুশকিল : বাণিজ্যমন্ত্রী

পেঁয়াজের দাম কবে কমবে বলা মুশকিল : বাণিজ্যমন্ত্রী

tipu-20191201202702

নিউজ ডেক্স : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের বাজারে পেঁয়াজের দাম কবে কমে আসবে- তা বলা মুশকিল। পেঁয়াজ উৎপাদন ব্যাহত না হলে ডিসেম্বরের শেষ সপ্তাহ নাগাদ দাম স্বাভাবিক হয়ে আসবে।

মন্ত্রী বলেন, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে রাখতে মিসর, আজারবাইজান, পাকিস্তান ও উজবেকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। এরই মধ্যে এলসি খোলা হয়েছে।

রোববার (১ ডিসেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক শেষে সন্ধ্যায় সংসদের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্লেনে ২৫০ টাকা কেজি দরে পেঁয়াজ আমদানি করে আমরা ৪৫ টাকা দরে মানুষকে খাওয়াচ্ছি। আমাদের এমন পরিস্থিতিতে পড়তে হয়েছে ভারত আকষ্মিকভাবে পেঁয়াজ রফতানি বন্ধ করায়। মহারাষ্ট্রের নির্বাচন সামনে রেখে ভারত আকষ্মিকভাবে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এ জন্যই এ অবস্থা হয়েছে।

জানা যায়, কমিটি নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের বর্তমান চাহিদা, দাম, আগামী সময়ের চাহিদা নিরূপণের জন্য পণ্য দ্রব্যের আমদানিকারকদের সাথে মন্ত্রণালয় বৈঠক করার সিদ্ধান্ত গ্রহণ করে।

বৈঠকে বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) বিল, ২০১৯ পরীক্ষা নিরীক্ষা করে চূড়ান্ত করে কমিটি। এছাড়াও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কার্যক্রম, চা বোর্ডের কার্যক্রম, প্রধান আমদানি ও রফতানি নিয়ন্ত্রকের কার্যালয়ের সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটির সভাপতি তোফায়েল আহমদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ছাড়াও ইউসুফ আবদুল্লাহ হারুন, মোহাম্মদ হাছান ইমাম খাঁন, সেলিম আলতাফ জর্জ এবং সুলতানা নাদিরা অংশ নেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!