ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | পটিয়ায় ৪১ প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পটিয়ায় ৪১ প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

pmbg20180130080341

নিউজ ডেক্স : ২১ মার্চ পটিয়ায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার জনসভা। দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এ জনসভা থেকেই চট্টগ্রামের ৪১টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এসব প্রকল্পের মধ্যে নগরীর দুঃখখ্যাত জলাবদ্ধতা নিরসন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার, কর্ণফুলী নদী খনন, বিদ্যুৎকেন্দ্র, সাংস্কৃতিক কমপ্লেক্স, সেতু-সড়ক, চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভবন নির্মাণ প্রকল্প উল্লেখযোগ্য।

বিষয়টি নিশ্চিত করে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান জানান, ২১ মার্চ প্রধানমন্ত্রী আসবেন পটিয়ায়। সেখানে বিভিন্ন সরকারি সেবা সংস্থার ৪১টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করবেন তিনি। সুইচ চেপে ইলেকট্রনিক পদ্ধতিতে পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে প্রধানমন্ত্রী এসব উন্নয়নকাজের উদ্বোধন করবেন।

তিনি আরও বলেন, বিভিন্ন দফতর থেকে উন্নয়নকাজ শেষ ও ভিত্তিপ্রস্তরযোগ্য প্রকল্পের তালিকা চেয়েছিলাম। এতে ৪২টি প্রকল্পের তালিকা জমা পড়ে। এর মধ্যে সাতকানিয়ার কর্নেল অলি আহমদ বীরবিক্রম কলেজের একটি প্রকল্প ছাড়া অন্যসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর ও উদ্বোধন করার নির্দেশনা রয়েছে বলেও জানান তিনি।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর উদ্বোধনের তালিকায় রয়েছে চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স, নগরীর মুরাদপুর থেকে লালখানবাজার পর্যন্ত আক্তারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার, পটিয়া উপজেলার খোদারহাট সেতু, বোয়ালখালী উপজেলার মিলিটারিপুল, পটিয়ায় শেখ রাসেল ভাস্কর্য ও মঞ্চ, ফটিকছড়ি উপজেলার নাজিরহাট-মাইজভাণ্ডার সড়ক।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নির্মিত আইসিটি সুবিধাসহ পাঁচতলা একাডেমিক ভবনের মধ্যে উদ্বোধনের তালিকায় রয়েছে নগরীর বাংলাদেশ মহিলা সমিতি স্কুল অ্যান্ড কলেজ ও হাজেরা তজু ডিগ্রী কলেজ, মিরসরাই উপজেলার প্রফেসর কামাল উদ্দীন চৌধুরী কলেজ, রাঙ্গুনিয়া মহিলা কলেজ, পটিয়ার মীর খলিল ডিগ্রী কলেজ ও বাঁশখালী উপজেলার পশ্চিম বাঁশখালী উপকূলীয় ডিগ্রী কলেজ।

সিডিএ’র নেয়া নগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্প, লালখান বাজার থেকে বিমানবন্দর পর্যন্ত অ্যালিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী নদীর তীর ঘেষে রিং রোড প্রকল্প ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য প্রকল্পের তালিকায় রয়েছে। এছাড়াও পানি উন্নয়ন বোর্ডের নেয়া সাতকানিয়া ও লোহাগাড়ার ডলু নদীর তীর সংরক্ষণ প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।

ভিত্তি প্রস্তরের তালিকায় আরও রয়েছে পটিয়া উপজেলার কালারপোল সেতু নির্মাণ প্রকল্প, পটিয়া-আনোয়ারা-বাঁশখালী-টইটং আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প এবং কেরাণীহাট-সাতকানিয়া-গুণাগরী মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্প।

নগরীর অনন্যা ও কল্পলোক আবাসিক এলাকা, রহমতগঞ্জ, এফআইডিসি কালুরঘাট, অক্সিজেন, মইজ্যারটেক, কাট্টলী ও মনসুরাবাদ ৩৩/১১ কেভি নতুন জিআইএস বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।

ভিত্তি প্রস্তরের তালিকায় আরও রয়েছে পটিয়ার শ্রীমাই খালের উপর সেতু নির্মাণ প্রকল্প, ফটিকছড়িতে মন্দাকিনী খালের উপর সেতু নির্মাণ প্রকল্প, পটিয়ায় পিটিআই ভবন নির্মাণ প্রকল্প, মিরসরাই উপজেলার বড়তাকিয়া থেকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প, বারৈয়ারহাট-হোঁয়াকো-নারায়ণহাট-ফটিকছড়ি আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প। সড়ক ও জনপথ বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এসব বাস্তবায়ন করছে।

গণপূর্ত বিভাগের বাস্তবায়নাধীন চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউটে সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপনের প্রকল্প, পটিয়ায় পৌর মাল্টিপারপাস কিচেন মার্কেট নির্মাণ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হাটিকালচার নির্মাণ প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

চট্টগ্রাম সরকারী মহিলা কলেজে ছাত্রীনিবাস, নগরীর পোস্তারপাড় আছমা খাতুন সিটি করপোরেশন মহিলা কলেজ, আগ্রাবাদ মহিলা কলেজে পাঁচতলা একাডেমিক ভবন নির্মাণ প্রকল্প ও সীতাকুণ্ড টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে পাঁচতলা ভবন। এসব প্রকল্প বাস্তবায়ন করছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!