ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | দায়িত্বরত পুলিশের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা

দায়িত্বরত পুলিশের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা

203835police__pic

নিউজ ডেক্স : দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের অনিয়ন্ত্রিতভাবে মোবাইল ফোন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি স্বাক্ষরিত এক আদেশে অতি সম্প্রতি এ নির্দেশনা জারি করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের মোবাইল ফোন ব্যবহারের উপর আগে থেকেই নিষেধাজ্ঞা ছিল। কিন্তু মাঠ পর্যায়ের পুলিশ সদস্যরা এই আদেশ ঠিকমত মেনে চলতেন না। আর এ কারণে অতি সম্প্রতি খ্যাতিমান লেখক ও শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর জঙ্গি হামলার ঘটনা ঘটে। এরপরই সবার টনক নড়ে। এ বিষয়টি ফের গুরুত্ব পায়। পুলিশ সদর দপ্তর থেকে বিষয়টির উপর ছায়া তদন্ত শুরু হলে এর সত্যতা পাওয়া যায় বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সহেলী ফেরদ্যৌস শুক্রবার এ বিষয়ে বলেন, দায়িত্বরত অবস্থায় আগে থেকেই এই নির্দেশনা ছিল। তবে কখনো কখনো দায়িত্বরত পুলিশ সদস্যরা মোবাইল ফোনে ব্যস্ত থাকতে দেখা যায়। এর কারণে ফের এই আদেশ দেওয়া হয়।

পুলিশ সদর দপ্তর সূত্র জানিয়েছে, গত ১৫ ফেব্রুয়ারি থেকে দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের অনিয়ন্ত্রিতভাবে মোবাইল ফোন ব্যবহারের উপর নির্দেশনা কার্যকর হয়েছে। এতে বলা হয়েছে, পুলিশ সদস্যরা এই আদেশ না মানলে ‘কর্তব্যে অবহেলা হিসেবে গণ্য হবে।’

পুলিশ সদর দফতরের পর্যবেক্ষণে বলা হয়েছে, পুলিশ সদস্যরা বিভিন্ন দায়িত্ব পালন কালে দাপ্তরিক বা জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করছেন। এতে একদিকে যেমন যথাযথ দায়িত্ব পালন ব্যহত হচ্ছে পাশাপাশি পুলিশ সদস্যদের ব্যক্তিগত নিরাপত্তা, নিজের নামে ইস্যুকৃত অস্ত্র-গুলি ও সরকারী সম্পদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

পুলিশ সদর দপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যরা দায়িত্ব পালনকালে জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না। ডিউটিতে নিয়োজিত পুলিশ সদস্যদের মোবাইল ফোন ব্যবহার সংক্রান্তে প্রদত্ত নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে। এক্ষেত্রে নিরাপত্তা পরিকল্পনা প্রণয়নকালে কোন কোন পুলিশ সদস্য মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন তার মোবাইল নম্বর নামের পাশে উল্লেখ করতে হবে। পুলিশ সদস্যরা কর্তব্যরত অবস্থায় সেলফি বা ছবি তোলাসহ সামাজিক যোগযোগ মাধ্যমে পোস্ট করা থেকে বিরত থাকবেন। দায়িত্ব পালনকালে মোবাইল ফোনে গেমস খেলা, ভিডিও দেখা, গান শোনা, ইউটিউব, ফেসবুক, অনলাইন নিউজ পোর্টাল পড়া থেকে বিরত থাকবেন। ভিভিআইপি ও এস্কর্ট ডিউটিসহ সব ধরনের অপারেশন বা দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যদের এসব নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!