ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | চবির ভর্তি পরীক্ষা শুরু ২৭ অক্টোবর

চবির ভর্তি পরীক্ষা শুরু ২৭ অক্টোবর

নিউজ ডেক্স : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৭ অক্টোবর শুরু হয়ে ৫ নভেম্বর পর্যন্ত চলবে।

১২ অক্টোবর থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার এক ঘন্টা আগ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে আবেদনকারী শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির ১৯ ও ২০ তম জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন সময়সূচি অনুযায়ী ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত চলবে। এর মধ্যে ২৭ ও ২৮ অক্টোবর বি ইউনিট, ২৯ অক্টোবর সি ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ডি ইউনিট এবং ১ ও ২ নভেম্বর এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট বি১ ও ডি১ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা বি ইউনিটের ১২ অক্টোবর, সি ইউনিটের ১৪ অক্টোবর, ডি ইউনিটের ১৫ অক্টোবর, এ ইউনিটের ১৭ অক্টোবর, বি১ ও ডি১ ইউনিটের ২১ অক্টোবর থেকে উত্তোলন করতে পারবে। প্রতিটি ইউনিটে নির্ধারিত সময়সূচি থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টার পূর্ব পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, “করোনার সংক্রমণের কারণে কয়েক দফা ভর্তি পরীক্ষা পেছানোর পর নতুন সময়সূচি ও প্রবেশপত্র ডাউনলোডের সময়সীমা আমরা প্রকাশ করেছি। আশা করছি করোনার প্রকোপ না থাকলে নির্ধারিত সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।”

আগের মতো এবারও চবি ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। এছাড়া জিপিএ-এর ভিত্তিতে ২০ নম্বর থাকবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। মোট ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউটে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এর বিপরীতে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থীর লড়বেন। সেই হিসাবে আসনপ্রতি লড়বেন ৩৭ জন। এর মধ্যে ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৪টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি, ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি এবং উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ এ ১২৫টি ও ‘ডি১’ এ ৩০টি আসন রয়েছে। আজাদী অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!