ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | কলাউজানের ‘নাজির খাঁ দিঘী’র কার্যক্রমে হয়রানি না করার পুণ:নির্দেশ হাইকোর্টের

কলাউজানের ‘নাজির খাঁ দিঘী’র কার্যক্রমে হয়রানি না করার পুণ:নির্দেশ হাইকোর্টের

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার উত্তর কলাউজানের ‘নাজির খাঁ দিঘী’র কার্যক্রম পরিচালনায় হয়রানি না করার জন্য আরো ৬ মাসের স্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। এডভোকেট শেফায়েত সোলতানা রুমির আবেদনের প্রেক্ষিতে ২০২১ সনের ১৫ ডিসেম্বর বিচারক এ. কে. এম. শহিদুল হকের আদালতে শুনানী শেষে এই আদেশ দেন।

জানা যায়, ২০২০ সনের ২৯ অক্টোবর দিঘীর স্বত্বাধিকারী দিলরুবা হাসনা রুমা মৎস্য চাষসহ সকল কার্যক্রম পরিচালনায় কোন বাঁধা না দেয়ার জন্য অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত চট্টগ্রাম- ৩ এ অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন করেন। পরে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের পরামর্শে হাইকোর্ট ডিভিশনে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা করলে ২০২০ সনের ২৯ ডিসেম্বর বাংলাদেশ সরকারের প্রতিনিধি জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সহ উক্ত ৫০৭/২০০৫ নং মামলার বিবাদীদের বিরুদ্ধে দুই দফা ছয় মাসের অস্থায়ী নিষেধাজ্ঞার নির্দেশ প্রদান করেন। যার মেয়াদ ছিল ২০২১ সনের ১৫ ডিসেম্বর পর্যন্ত। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় আবেদনের প্রেক্ষিতে শুনানী শেষে পুণরায় ৬ মাসের নিষেধাজ্ঞার আদেশ দেন হাইকোর্ট।

তথ্য সূত্রে জানা যায়, কলাউজান ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান প্রায়ত আলহাজ্ব বজলুর রহমান সিকদারের অসহায় বিধবা পুত্র বধু দিলরুবা হাসনা রুমা ওয়ারিশমূলে নাজির খাঁ দিঘী প্রায় ৩৬ বৎসর যাবত ভোগ দখলে স্থিত আছেন। দিঘীর জলীয় কিছু অংশ ভুলক্রমে বিএস জরিপে বাংলাদেশ সরকারের নামে রেকর্ড হয়। পরে দিলরুবা হাসনা রুমার স্বামী মুসা খালেদ জাহাঙ্গীর সিকদার ভুল রেকর্ডের সংশোধন চেয়ে সিনিয়র সহকারী জজ আদালত চট্টগ্রামে মামলা করেন। দুতরফা শুনানী শেষে ২০০৫ সনের ১৪ সেপ্টেম্বর বিএস রেকর্ড ভুল ঘোষণা করেন ও বাদীদের স্বত্ব ঘোষণা করে রায় দেন আদালত। রায়ের বিরুদ্ধে সরকার পক্ষ আর কোন আপিল করেননি। কিন্তু দিঘীর পার্শ্ববর্তী কিছু অসৎ ব্যক্তি দলবদ্ধ হয়ে ওই রায়ের বিরুদ্ধে অপর আপিল মামলা (নং- ৫০৭/২০০৫) দায়ের করেন। যা অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত চট্টগ্রাম- ৩ এ বিচারাধীন। ২০২০ সনের ২৫ অক্টোবর ওই কুচক্রি মহল বাংলাদেশ সরকারের প্রতিনিধিদেরকে সামনে রেখে দিঘীতে মৎস্যচাষ পরিচালনায় হয়রানির চেষ্টা করলে এই অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশের আবেদন করা হয়।

হাইকোর্ট ডিভিশনের আদেশের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসক, লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে নিষেধাজ্ঞার কপি প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন এডভোকেট শেফায়েত সোলতানা রুমি।

উল্লেখ্য, দিঘীর মালিক কলাউজান ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান প্রায়ত আলহাজ্ব বজলুর রহমান সিকদারের অসহায় বিধবা পুত্র বধু দিলরুবা হাসনা রুমা মাছ ধরতে গেলে স্থানীয় কিছু অসৎ ব্যক্তি দলবদ্ধ হয়ে মোটা অংকের চাঁদা দাবী করে। এ ঘটনায় ওই অসৎ ব্যক্তিদের বিরুদ্ধে ২০১৫ সালের ১৪ অক্টোবর একটি চাঁদাবাজী মামলা (নং- ৯৫৭/২০১৬) দায়ের করা হয়। যা এখনো চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন। এছাড়া আদালতের নির্দেশনা অমান্য করে বার বার হয়রানি করায় ওই অসৎ ব্যক্তিদের বিরুদ্ধে ২০২১ সনের ৪ মার্চ লোহাগাড়া থানায় সাধারণ ডায়েরী (নং- ৩৪০/২১) করেন দিঘীর মালিক পক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!