Home | দেশ-বিদেশের সংবাদ | ইউক্রেনে রুশ সেনাদের লাশের স্তূপ, সরাচ্ছে না কেউ! 

ইউক্রেনে রুশ সেনাদের লাশের স্তূপ, সরাচ্ছে না কেউ! 

আন্তর্জাতিক ডেক্স : ইউক্রেন যুদ্ধে ১৪ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। অনেক সেনার মরদেহ বিভিন্ন স্থানে স্তূপ করে রাখা হয়েছে। সহকর্মীদের সেই মরদেহ উদ্ধারে এগিয়ে আসছে না রুশ সেনারা।  

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এমনটা দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  

জেলেনস্কি বলেন, ‘বিশেষ করে যেসব জায়গায় বড় ধরনের যুদ্ধ হয়েছে, সেখানে রুশ সৈন্যদের মরদেহ আমাদের প্রতিরক্ষা লাইনে স্তূপ করা রয়েছে। কেউ এই মরদেহ উদ্ধার করছে না’।  

এর আগে রুশ সেনাদের মরদেহ নিতে রেড ক্রসকে ডেকেছিল ইউক্রেন। যুদ্ধের শুরুর দিকে টেলিভিশনে দেওয়া এক ভাষণে এই আহ্বান জানান ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী ইরিনা ভেরেসচুক। তিনি বলেন, দখলদারদের হাজার হাজার মরদেহ ইউক্রেনে পড়ে আছে। মানবিক কারণে তাদের মরদেহ সরিয়ে নিতে হবে। তাই মরদেহগুলো রুশ ফেডারেশনে পৌঁছে দিতে রেড ক্রসের সহায়তা দরকার।

ইউক্রেনের কর্মকর্তারা এক ফেসবুক পোস্টে জানায়, এখন পর্যন্ত প্রায় ১৪ হাজার ৪০০ রুশ সেনা নিহত হয়েছেন। তাছাড়া যুদ্ধে মস্কো বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম হারিয়েছে। এর মধ্যে রয়েছে সেনা বহনকারী ১ হাজার ৪৭০টি যান, ৬০টি ট্যাংক ও ১০০টির বেশি যুদ্ধবিমান ও হেলিকপ্টার।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য যাচাই করতে পারেনি। প্রতিবেদনে বলা হয়, রুশ সেনাদের নিহতের বিষয়ে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে ভিন্ন তথ্য। তাদের দাবি, যুদ্ধে রাশিয়ার প্রায় ৭ হাজার সেনা নিহত ও ১৪ থেকে ২১ হাজারের বেশি আহত হয়েছেন।  

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর রোববার (২০ মার্চ) ২৫ দিনের মতো যুদ্ধ চলছে। রাশিয়ার হামলায় ইউক্রেন কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এতে বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!