Home | দেশ-বিদেশের সংবাদ | নিম্নচাপে পরিণত লঘুচাপ, বন্দরে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত

নিম্নচাপে পরিণত লঘুচাপ, বন্দরে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত

নিউজ ডেক্স : লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এ জন্য দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২০ মার্চ) সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি রোববার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩৮০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৯৫ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩৭৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে বিশেষ বিজ্ঞপ্তিতে।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, নিম্নচাপটি সোমবার নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পরে সেটি আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘আসানি’। এই নামটি শ্রীলঙ্কার দেওয়া।

তবে ঘূর্ণিঝড়টি মঙ্গলবারের মধ্যে শক্তি ক্ষয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এটির বাংলাদেশের উপকূলে আসার সম্ভাবনা খুবই কম। এটি মিয়ানমারের দিকে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

অন্যদিকে আবহাওয়াবিদ মো. লতিফুল নেওয়াজ কবির জানান, রাঙ্গামাটি, ফেনী, চাঁদপুর, সিলেট, দিনাজপুর, নীলফামারী পঞ্চগড় ও পটুয়াখালী জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের শুষ্ক আবহাওয়া অব্যাহত থাকতে পারে। এ সময়ে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ। -জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!