Home | দেশ-বিদেশের সংবাদ | আধঘণ্টা আগে রেলের নিয়োগ পরীক্ষা স্থগিত

আধঘণ্টা আগে রেলের নিয়োগ পরীক্ষা স্থগিত

hqdefault

নিউজ ডেক্স : পরীক্ষা শুরুর আধঘণ্টা আগে কেন্দ্রে কেন্দ্রে নোটিশ লাগিয়ে রেলের টিকেট কালেক্টর গ্রেড–২ পদের লিখিত পরীক্ষা স্থগিত করেছে পূর্বাঞ্চল– চট্টগ্রামে ও পশ্চিমাঞ্চল– রাজশাহীতে। গতকাল শুক্রবার রেলওয়ে পশ্চিমাঞ্চলের টিকেট কালেক্টর (গ্রেড–২) পদের নিয়োগ পরীক্ষা ছিল রাজশাহী ও চট্টগ্রামে। অনিবার্য কারণে দুপুরে পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে (কেন্দ্রে) এ পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা ছিল। পরীক্ষায় অংশ নিতে কেন্দ্রে কেন্দ্রে নিয়োগ প্রত্যাশীরা হাজির হলে ৩টার দিকে কেন্দ্রের সামনে পরীক্ষা স্থগিতের নোটিশ লাগিয়ে চলে যান কর্তৃপক্ষের লোকজন। পূর্ব ঘোষণা ছাড়া পরীক্ষা শুরুর আধঘণ্টা আগে স্থগিতের নোটিশ লাগিয়ে চলে যাওয়ায় চাকরি প্রত্যাশীরা ক্ষোভ প্রকাশ করেন। এদিকে এ নিয়োগ পরীক্ষা স্থগিত হওয়ায় পশ্চিমাঞ্চলের রাজশাহীতে রেল ভবনের সামনে বিক্ষোভ করেন পরীক্ষার্থীর। রেলওয়ে সূত্র জানায়, টিকিট কালেক্টর গ্রেড–২ এর ৮১টি পদের বিপরীতে সারাদেশ থেকে ৬৫ হাজার আবেদন করা হয়। বাছাই শেষে ৬৩ হাজার জনের আবেদন বৈধ ঘোষণা করা হয়। এসব চাকরিপ্রার্থীর পরীক্ষা গ্রহণের জন্য রাজশাহীর ২২টি এবং চট্টগ্রামে ১৩টি পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করা হয়। রেলওয়ে পূর্বঞ্চলের এক কর্মকর্তা গতরাতে আজাদীকে জানান, চট্টগ্রামের এই ১৩ কেন্দ্রে পরীক্ষার্থী ছিলেন ৩৩ হাজারের মত।

জানা গেছে, চট্টগ্রামে এনায়েত বাজার মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে আসা মুহাম্মদ জিয়া উদ্দীন বলেন, আমি বাংলাদেশ রেলওয়ের টিকেট কালেক্টর (গ্রেড–২) পদের নিয়োগ পরীক্ষা দিতে এসেছিলাম। আমার কেন্দ্র ছিল এনায়েত বাজার মহিলা কলেজ। পরীক্ষা শুরুর আধঘণ্টা আগে পরীক্ষা স্থগিতের নোটিশ লাগিয়ে দিয়ে রেল কর্তৃপক্ষের লোকজন চলে গেছেন।

এদিকে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আসা মুইজ উদ্দিন বলেন, রেলওয়ের পশ্চিমাঞ্চলের টিকেট কালেক্টর (গ্রেড–২) পদের জন্য নিয়োগ পরীক্ষা ছিল আজ (গতকাল শুক্রবার)। আমার কেন্দ্র ছিল ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে। পরীক্ষা শুরুর আগে জানতে পারি পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে কি কারণে স্থগিত করা হয়েছে তা কর্তৃপক্ষ আমাদেরকে না জানান নি। তবে একাধিক পরীক্ষার্থী জানান, প্রশ্নপত্র ফাঁসের কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) সৈয়দ ফারুক আহমদ বলেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের টিকেট কালেক্টর (গ্রেড–২) পদে আজকের (গতকাল শুক্রবার) নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে। পশ্চিমাঞ্চলের জিএম সাহেব আমাকে ফোন করে জানিয়েছেন পরীক্ষার তারিখ পরবর্তীতে ঘোষণা করা হবে। প্রত্যেক পরীক্ষার্থীর নামে আলাদা আলাদাভাবে আবারো প্রবেশপত্র ইস্যু করা হবে।

পরীক্ষার্থীদের অভিযোগ, বাংলাদেশ রেলওয়ের টিকিট কালেক্টর গ্রেড–২ পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি ছাড়া হয় গত বছরের নভেম্বর মাসে। এরপর পরীক্ষার তারিখ জানানো হয় আরও দুই মাস পর। পরীক্ষার নির্ধারিত দিন ধার্য হয় গতকাল শুক্রবার (২০ জুলাই)। পরীক্ষায় অংশ নিতে বৃহত্তর চট্টগ্রামের নিয়োগ প্রত্যাশীরা সকাল থেকে নগরীতে আসতে শুরু করেন। বেলা দুইটার পর থেকে কেন্দ্রে কেন্দ্রে হাজির হতে থাকেন পরীক্ষার্থীরা। দুপুরে তারা নিজ নিজ কেন্দ্রে গেলে জানতে পারেন তাদের পরীক্ষা কেন্দ্রে কোনও সিট বসানো হয়নি। এরপর কর্তৃপক্ষের লোকজন এসে কেন্দ্রের বাইরে পরীক্ষা স্থগিতের নোটিশ লাগিয়ে চলে যান।

এদিকে বিভিন্ন বার্তা সংস্থার খবরে বলা হয়, রাজশাহীতে বরিশাল থেকে ১৪ হাজার, দিনাজপুর থেকে ছয় হাজার এবং নওগাঁ থেকে দুই হাজারসহ দেশের বিভিন্ন স্থান থেকে প্রায় ৩০ হাজার পরীক্ষার্থী অংশ নিতে যান। পরীক্ষা স্থগিত হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজশাহীতে যাওয়া পরীক্ষার্থীরা রেলওয়ে পশ্চিমাঞ্চল রেল ভবনের (রাজশাহী) সামনে বিক্ষোভ করেন। নিয়োগ পরীক্ষার্থীদের শান্ত করতে প্রথমে পুলিশ এবং পরে র‌্যাব রাজশাহী রেল ভবনের সামনে এসে উপস্থিত হয়। তাদের কথায় না সরলে রাজশাহী রেলওয়ের কর্মকর্তা (সিএসটি) অসিম কুমার তালুকদার সেখানে পৌঁছে পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষা নেওয়া হবে বলে আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়। পরে হতাশাগ্রস্থ হয়ে একে একে ফিরে যেতে থাকেন পরীক্ষার্থীরা।

সূত্র : দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!