Home | দেশ-বিদেশের সংবাদ | সাঙ্গু সেতুর তিন লেনে যান চলাচল শুরু

সাঙ্গু সেতুর তিন লেনে যান চলাচল শুরু

নিউজ ডেক্স : দোহাজারী সাঙ্গু সেতুর সংযোগ সড়কসহ তিন লেনের কাজ ও রোড মার্কিং শেষে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের এ সেতুতে যান চলাচল শুরু হয়।

ডিসেম্বরের শুরুতে দোহাজারীর সাঙ্গু ও চকরিয়ার মাতামুহুরী সেতু ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তবে মানুষের ভোগান্তি লাগবে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের আগেই যান চলাচলের জন্য খুলে দেওয়া হলো। এ তথ্য জানিয়েছেন ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্টের প্রজেক্টের পরিচালক জুলফিকার আহমেদ।

জুলফিকার আহমেদ জানান, ছয় লেনের এক্সপ্রেসওয়ের ডিজাইনের সঙ্গে সঙ্গতি রেখে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দোহাজারী সাঙ্গু সেতুসহ চারটি সেতু নির্মিত হচ্ছে। ৭৫১ কোটি টাকা ব্যয়ে সেতুগুলো নির্মাণ করা হচ্ছে। এগুলো হলো ২৩৮ মিটার লম্বা দোহাজারী সাঙ্গু সেতু, ৩২১ দশমিক ৪৫ মিটার লম্বা চকরিয়ার মাতামুহুরী সেতু, চন্দনাইশের বরুমতি খালের ওপর ৬০ দশমিক ১৫ মিটার লম্বা মাজার পয়েন্ট সেতু এবং ৬০ মিটার লম্বা পটিয়ার ইন্দ্রপুল সেতু। প্রতিটি সেতুরই প্রস্ত ৩১ দশমিক ২০ মিটার। ইতোমধ্যে চকরিয়ার মাতামুহুরী সেতুটির তিন লেনের কাজ শেষে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। এই সেতুর পাশে বিদ্যমান পুরোনো সেতুটি অপসারণের কাজ চলমান। পুরোনো সেতুটি পুরোপুরি অপসারণ করা হলে বাকি তিন লেনের কাজও শুরু করা হবে।

জুলফিকার আহমেদ বলেন, ‘আজ যানবাহন চলাচলের জন্য সেতুটির প্রাথমিকভাবে উন্মুক্ত করে দেওয়া হলো।’ জুলফিকার আহমেদ আরও বলেন, ‘এই দুটি সেতু বিজয়ের মাস ডিসেম্বরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য প্রকল্প সংশ্লিষ্টরা দ্রুততার সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছেন।’

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ‘বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে এই চারটি সেতু নির্মিত হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগের এই চারটি সেতু নির্মাণ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান স্প্রেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড। ২০১৮ সাল থেকে সেতু নির্মাণ কাজ শুরু হয়। নকশা অনুযায়ী সেতুর নির্মাণ কাজ সরাসরি তদারকি করছেন জাইকার নিজস্ব দল।’ -এনটিভি অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*