Home | দেশ-বিদেশের সংবাদ | বিয়ে নিবন্ধনে জন্ম-শিক্ষা সনদ যাচাই করতে কাজিদের নির্দেশ

বিয়ে নিবন্ধনে জন্ম-শিক্ষা সনদ যাচাই করতে কাজিদের নির্দেশ

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : বর-কনের বিয়ে নিবন্ধনের সময় তাদের বয়স যাচাইয়ের জন্য জন্ম সনদ, জাতীয় পরিচয়পত্র ও শিক্ষা প্রতিষ্ঠানের সনদ যাচাই-বাছাই করতে দেশের সব নিকাহ রেজিস্ট্রারের (কাজি) প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৬ মার্চ) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ফেনীর সোনাগাজীর এক কিশোরীকে অপহরণ করে নিয়ে বিয়ে করার ঘটনার মামলার আসামির জামিন আবেদন শুনানিতে এমন আদেশ দেন উচ্চ আদালত।

আদেশে ফেনী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের নিকাহ রেজিস্ট্রার সিরাজুল ইসলাম মজুমদারের বিরুদ্ধে সোনাগাজীর ওই কিশোরীর বিয়ে নিবন্ধন করার ঘটনা তদন্ত করতে ফেনী জেলা রেজিস্ট্রারকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ওই মামলার আসামি জাহিদুল ইসলাম জাবেদকে জামিন দিয়েছেন আদালত। আদালতে আসামির পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট শাহ ইমরান আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী।

আইনজীবীরা জানান, ফেনীর সোনাগাজী উপজেলার বগদানা গ্রামের এক কিশোরীকে নিয়ে পালিয়ে বিয়ে করেন একই উপজেলার আলমপুর গ্রামের রফিকুল ইসলামের ছেলে জাহিদুল ইসলাম জাবেদ। এ ঘটনায় মেয়ের পিতা জাহিদুল ইসলামকে আসামি করে গতবছর ১০ অক্টোবর সোনাগাজী মডেল থানায় অপহরণের অভিযোগে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন। পরে জাহিদুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। বিচারিক আদালতে জামিন চেয়ে ব্যর্থ হওয়ার পর তিনি হাইকোর্টে আবেদন করেন।

এই জামিন আবেদনের ওপর শুনানিকালে কিশোরী মেয়ের বিয়ে পড়ানোর বিষয়টি আদালতের নজরে আসে। এরপর গত ৭ মার্চ কাজিকে তলব করেন হাইকোর্ট। তলবে হাজির হয়ে ওই কাজি হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। আদালত তাকে পরবর্তী তারিখে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!