Home | দেশ-বিদেশের সংবাদ | বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপনে লাগবে আরও এক সপ্তাহ!

বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপনে লাগবে আরও এক সপ্তাহ!

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : আগামী তিনদিনের মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ছয় প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপন হবে। তবে এ ল্যাব পূর্ণাঙ্গভাবে চালু হতে লেগে যাবে আরও এক সপ্তাহ। ল্যাবরেটরি চালু হলে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) যাত্রার ছয় ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে রিপোর্ট পাবেন যাত্রীরা। এ পরীক্ষা ভিন্ন ভিন্ন ফিতে নয় একটি নির্ধারিত ফিতে করা যাবে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন নিয়ে অনুষ্ঠিত সভায় এ কথা জানানো হয়। সভায় উপস্থিত শাহজালাল বিমানবন্দর, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্য জানান।

সভায় সভাপতিত্বে করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। উপস্থিত ছিলেন আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপনের জন্য স্বাস্থ্য অধিদপ্তর অনুমোদিত ছয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক উইং কমান্ডার এ এইচ এম তৌহিদ উল আহসান ও বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

স্বাস্থ্য প্রকৌশল বিভাগের এক কর্মকর্তা বলেন, ল্যাবরেটরি নির্মিত হওয়ার পর তা পূর্ণাঙ্গরূপে চালু হতে আরও তিন-চারদিন সময় লাগবে। পরীক্ষার ফি’র বিষয়ে তিনি বলেন, করোনার নমুনা পরীক্ষার জন্য প্রতিষ্ঠানভেদে ভিন্ন ভিন্ন ফি’র পরিবর্তে অভিন্ন ফি করা হবে বলে বৈঠকে মত দিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা। এতে রাজি হয়েছে প্রতিষ্ঠানগুলো।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য অধিদপ্তরের এক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাত যাওয়া ও পৌঁছানো পর্যন্ত একজন প্রবাসীকে মোট চারবার করোনা পরীক্ষা করাতে হয়। দেশ থেকে যাত্রার ৭২ ঘণ্টা ও ছয় ঘণ্টা আগে দুই দফা পরীক্ষা এবং ইউএই পৌঁছানোর পর চারদিন ও আটদিনের মাথায় আরও দুই দফা করোনার নমুনা পরীক্ষা করাতে হয়। এতে চলে যায় অনেক টাকা। ফলে প্রবাসীরা যেন যুক্তিসঙ্গত খরচে পরীক্ষাটি করাতে পারেন সেদিক ভেবে অভিন্ন ফি নির্ধারণের পক্ষে মতামত দেওয়া হয়।

এর আগে মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস বিমানবন্দর পরিদর্শন করেন। সেখানে আরটি-পিসিআর ল্যাবরেটরি বিমানবন্দরের কার পার্কিং এলাকার বদলে ভেতরে স্থাপনের নির্দেশনা দেন তিনি। বিমানবন্দরের এক নম্বর টার্মিনালে স্বাস্থ্য অধিদপ্তরের ডেস্কের কাছাকাছি এ ল্যাব স্থাপন হবে।

এসময় সেখানে উপস্থিত ছিলেন- স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ, সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন ও বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!