Home | দেশ-বিদেশের সংবাদ | বিদেশগামীদের মাঝেও করোনা রোগী শনাক্ত হচ্ছেন

বিদেশগামীদের মাঝেও করোনা রোগী শনাক্ত হচ্ছেন

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : সরকারি নির্দেশনায় বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে আগেই। যাত্রার আগের ৭২ ঘণ্টার (তিনদিন) মধ্যেই নমুনা প্রদান এবং যাত্রার আগের ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

অর্থাৎ নির্দেশিত সময়ের বাইরে নমুনা প্রদান ও রিপোর্ট নেয়া হলে তা গ্রহণযোগ্য হবে না। আর চট্টগ্রামে কেবল বিআইটিআইডি ল্যাবের রিপোর্টই বিদেশগামীদের জন্য গ্রহণযোগ্য হিসেবে নির্ধারণ করে দেয়া হয়েছে। এই নির্দেশনার পর গত কয়েকদিন ধরে বিদেশগামীদের ভিড় উপচে পড়ছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালে। কারণ, নমুনা পরীক্ষার জন্য সিভিল সার্জন কার্যালয়ে রেজিস্ট্রেশন করতে হচ্ছে বিদেশগামীদের। আর রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ করে নমুনা দিতে হচ্ছে জেনারেল হাসপাতালে।

গত দুদিনে ৩৫১ জন বিদেশগামীর নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে ৯ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য নিশ্চিত করেছেন। অর্থাৎ বিদেশগামীদের মাঝেও করোনা রোগী শনাক্ত হচ্ছেন। সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে- ২১ জুলাই ৬৩ জন বিদেশগামীর নমুনা পরীক্ষায় ১ জনের করোনা শনাক্ত হয়। ২২ জুলাই (গতকাল) ২৮৮ জন বিদেশগামীর নমুনা পরীক্ষা সম্পন্ন হয়। এর মধ্যে ৮ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। সবমিলিয়ে দুদিনে ৩৫১ জন বিদেশগামীর মাঝে ৯ জন করোনা রোগী হিসেবে শনাক্ত হয়েছে। করোনা শনাক্ত এসব বিদেশগামীকে আইসোলেশনে থাকার নির্দেশনা দিয়েছে সিভিল সার্জন কার্যালয়। অর্থাৎ তারা চাইলে এখনই আর বিদেশ যেতে পারছেন না। পরবর্তীতে পুনরায় নমুনা পরীক্ষায় করোনা নেগেটিভ আসা পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে তাদের।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২০ জুলাই থেকে বিদেশগামীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয় সিভিল সার্জন কার্যালয়ে। প্রথমদিন ২৯৪ জন বিদেশগামী নমুনা প্রদানের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে। রেজিস্ট্রেশনকারীদের পরদিন ২১ জুলাই জেনারেল হাসপাতালে নমুনা নেয়া হয়। প্রতিদিন সকাল ৯টা থেকে সিভিল সার্জন কার্যালয়ের নিচে একটি বুথে বিদেশগামীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলছে। পাসপোর্ট ও টিকেটসহ বুথে গিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বিদেশগামীকে। ফি হিসেবে দিতে হবে সাড়ে তিন হাজার টাকা। পরে জেনারেল হাসপাতালে রেজিস্ট্রেশনকারীর নমুনা নেয়া হবে। ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে বিদেশগামীদের এই নমুনা পরীক্ষা হচ্ছে। পরবর্তীতে (নমুনা দেয়ার ২য় দিন বিকাল ৩টা থেকে ৫টার মধ্যে) সিভিল সার্জন কার্যালয়ের বুথে গিয়ে নমুনা পরীক্ষার এই রিপোর্ট সংগ্রহ করতে হবে। দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!