Home | শিক্ষাঙ্গন | প্রাথমিকের সব কার্যক্রম ই-ফাইলে করার নির্দেশ

প্রাথমিকের সব কার্যক্রম ই-ফাইলে করার নির্দেশ

image_printপ্রিন্ট করুন

ministry-edu20161207215429

নিউজ ডেক্স : প্রাথমিক শিক্ষাকে ডিজিটালই করার প্রত্যয়ে সব কার্যক্রম প্রযুক্তির আওতায় আনা হয়েছে। এখন থেকে স্বল্প সময়, খরচ ও ভোগান্তিবিহীন সেবা পৌঁছে দিতে ই-ফাইলের মাধ্যমে দৈনন্দিন কাজ করার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এ-টু-আই) প্রকল্পের তত্ত্বাবধানে তৈরি সফটওয়্যার বা ই-ফাইল সিস্টেম দ্বারা দেশের প্রত্যন্ত উপজেলা হতে মন্ত্রণালয় পর্যন্ত সরকারি অফিসে ইন্টারনেটের মাধ্যমে আদান-প্রদান করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের জন্য একটি নতুন সফটওয়্যার তৈরি করা হয়েছে। সম্প্রতি এ সফটওয়্যারের উপর দেশের জেলা প্রাথমিক শিক্ষা অফিস এবং ১২৮টি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মচারীদের ই-ফাইল (নথি) আদান-প্রদানের উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। গত ৫ ডিসেম্বর থেকে এটি কার্যকর করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এটি কার্যকরের দিন থেকে সব জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও সংযুক্ত তালিকায় বর্ণিত প্রাথমিক শিক্ষা অফিসে দৈনন্দিন অফিসিয়াল কার্যক্রম ই-ফাইল সিস্টেম ব্যবহারের মাধ্যমে সম্পন্ন করতে হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীর হোসেন বলেন, ই-ফাইল সিস্টেম ব্যবহারে দ্রুত সব কাজ সম্পূর্ণ করা সম্ভব হবে। কেউ অফিসে উপস্থিত না থাকলেও কোন বিষয়ে সিদ্ধান্ত নিয়ে বিলম্ব হবে না। এতে দ্রুত অনেক কাজ করা সম্ভব হবে, দুর্নীতি কমে আসবে ও মানুষের ভোগান্তি কমবে।

তিনি আরো বলেন, এর আগে আমরা শিক্ষক নিয়োগ ও সমাপনী পরীক্ষা ই-ফাইল পদ্ধতি চালু করে প্রশ্ন ফাঁস রোধ করতে সক্ষম হয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!