Home | ব্রেকিং নিউজ | প্রাথমিকেও ছুটি বাড়ল, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য তিন নির্দেশনা

প্রাথমিকেও ছুটি বাড়ল, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য তিন নির্দেশনা

image_printপ্রিন্ট করুন
ফাইল ছবি

নিউজ ডেক্স : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে আগামী ৬ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছুটিতে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের করণীয় হিসেবে তিনটি নির্দেশনা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সোমবার (১৫ জুন) মন্ত্রণালয়ের উপসচিব নাজমা শেখ স্বাক্ষরিত এ নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, আগামী ৬ আগস্ট পর্যন্ত দেশের সব ধরনের সরকারি/বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ থাকবে। এ সময় নিজেদের এবং অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে অবস্থান করতে হবে।

বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগ থেকে সময়ে সময়ে জারিকৃত নির্দেশনা ও অনুশাসনসমূহ মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবেন। এ সময়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা তাদের নিজ নিজ শিক্ষার্থীদের যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকদের মাধ্যমে নিশ্চিত করতে বলা হয়েছে।

এদিকে দেশে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি হওয়ায় সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে। আগামী ৬ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। আগের ঘোষণা অনুযায়ী, সোমবার এ ছুটি শেষ হওয়ার কথা ছিল। করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দীর্ঘায়িত করা হয়েছে।

এ সময়ের মধ্যে বাসায় থেকে শিক্ষার্থীদের পড়ালেখা করার পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি প্রাথমিক, মাধ্যমিক ও কারিগরির শিক্ষার্থীদের জন্য প্রতিদিন সংসদ টেলিভিশনে সম্প্রচারিত ক্লাসগুলো দেখার নির্দেশনা দেয়া হয়েছে। ক্লাস শেষে শিক্ষার্থীদের বাসার কাজগুলো নিয়মিত করারও পরামর্শ দেয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর বাসার কাজের ওপর ধারাবাহিক মূল্যায়ন করা হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!