Home | শিক্ষাঙ্গন | নন-ক্যাডারে নিয়োগ পাওয়া ৬৫ সহকারী শিক্ষক পেল চট্টগ্রাম অঞ্চল

নন-ক্যাডারে নিয়োগ পাওয়া ৬৫ সহকারী শিক্ষক পেল চট্টগ্রাম অঞ্চল

image_printপ্রিন্ট করুন

image-96050 (1)

নিউজ ডেক্স : ৩৫–তম বিসিএস পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নন–ক্যাডার পদে সরকারি মাধ্যমিক স্কুলের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া ৬৫ জনকে চট্টগ্রাম অঞ্চলের স্কুলগুলোতে পদায়ন করা হয়েছে। গত ৬ আগস্ট এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে মোট ৪৪৭ জনকে সারাদেশের স্কুলগুলোতে পদায়ন করা হয়েছে।

এর মধ্যে ৬৫ জনকে চট্টগ্রাম অঞ্চলের (৭টি জেলা–চট্টগ্রাম, কক্সবাজার,রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, ফেনী ও নোয়াখালী) বিভিন্ন স্কুলে পদায়ন করা হয়েছে। যদিও চট্টগ্রাম অঞ্চলের ৫২টি সরকারি মাধ্যমিক স্কুলে সহকারি শিক্ষকের প্রায় ৫শ পদ এখনো শূন্য বলে মাউশি (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর), চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে।

মাউশি, চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা যায়–সাতটি জেলা নিয়ে চট্টগ্রাম শিক্ষা অঞ্চল গঠিত। এই সাত জেলায় সরকারি মাধ্যমিক স্কুলের সংখ্যা ৫২টি। আগে এই সংখ্যা ৫১টি থাকলেও তিন বছর আগে বান্দরবানের থানচি উপজেলার একটি স্কুলকে সরকারিকরণ করা হয়। এই ৫২টি স্কুলের মধ্যে মহানগরে ৯টি, চট্টগ্রাম জেলায় ১৩টি(মহানগরের ৯টি সহ), বান্দরবানে ৮টি (নতুন একটিসহ), খাগড়াছড়িতে ৫টি, রাঙ্গামাটিতে ৬টি এবং কঙবাজার জেলায় ৬টি সরকারি মাধ্যমিক স্কুল রয়েছে। বাকি ১৪টি ফেনী ও নোয়াখালী জেলায়।

মাউশির তথ্য মতে– ৫২টি স্কুলে শিক্ষকের মোট পদ সংখ্যা দেড় হাজারের একটু বেশি (১ হাজার ৫৫১)। এর মধ্যে প্রধান শিক্ষক ৫২,সহকারি প্রধান শিক্ষক ৭০ এবং বাকি ১ হাজার ৪২৯টি সহকারি শিক্ষকের পদ। সহকারি শিক্ষকের এসব পদের মধ্যে এতদিন ৫৪৪টি পদ শূন্য ছিল বলে নিশ্চিত করেছেন মাউশি চট্টগ্রাম অঞ্চলের উপ–পরিচালক মোহাম্মদ আজিজ উদ্দিন। তবে ৬ আগস্ট নতুন করে ৬৫ জনের পদায়নের ফলে এখন ৪৭৯টি পদ শূন্য থাকছে বলেও জানান তিনি।

এর আগে ৩৪–তম বিসিএস নন–ক্যাডার পদে ৪৫ জনকে সহকারি শিক্ষক হিসেবে এ অঞ্চলের (চট্টগ্রাম) স্কুলগুলোতে পদায়ন করা হয়। গত বছরের (২০১৭ সালের) ৩০ আগস্ট এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে শিক্ষামন্ত্রণালয়। ওই প্রজ্ঞাপনে সারাদেশের স্কুলগুলোতে মোট ২৮৯ জনকে সহকারি শিক্ষক হিসেবে নিয়োগ দিয়ে পদায়ন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!