Home | দেশ-বিদেশের সংবাদ | দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা : তথ্যমন্ত্রী

দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা : তথ্যমন্ত্রী

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : ফেসবুক, ইউটিউব, টুইটারসহ সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী, জঙ্গিবাদ, উস্কানিমূলক তথ্যের জন্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৬ আগস্ট) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, কোনো পত্রিকা বা টেলিভিশনে যদি দেশবিরোধী, জঙ্গিবাদ, উস্কানিমূলক তথ্য প্রচার করা হয় তাহলে এর দায় থাকে ওই টেলিভিশন কর্তৃপক্ষের ওপর। ঠিক তেমনি ফেসবুক, ইউটিউব, টুইটারসহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় যদি উস্কানিমূলক বক্তব্য প্রচার করা হয়, তাহলে এর দায়ভার অবশ্যই ওইসব সোশ্যাল মিডিয়ার কর্তৃপক্ষের ওপর বর্তায়। কারণ এ প্লাটফর্ম ব্যবহার করেই এসব অপপ্রচার প্রচারিত হয়।

তিনি বলেন, এ ধরনের কার্যক্রমের জন্য ইউরোপ-আমেরিকা, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ সোশ্যাল মিডিয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। আমাদেরও ডিজিটাল নিরাপত্তা আইনের ৩৮ ধারায় এটার সুযোগ রয়েছে। এছাড়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এ বিষয়ে নতুন আইন তৈরি করার জন্য একটি কমিটি গঠন করেছে। আমরাও প্রয়োজনে ভবিষ্যতে আইনি পদক্ষেপ নেবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!