Home | দেশ-বিদেশের সংবাদ | দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন গ্রামে ঈদ উদযাপন

দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন গ্রামে ঈদ উদযাপন

নিউজ ডেক্স : চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় উদযাপিত হচ্ছে মুসলিমদের অন্যতম বৃহৎ উৎসব ঈদুল ফিতর। জেলার চন্দনাইশ এলাহাবাদ জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরাসহ শতাধিক গ্রামের মানুষ আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছেন।

সোমবার (২ মে) সকাল আটটায় মমতাজিয়া দরবার শরীফ প্রাঙ্গণে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন দরবারের পীর মাওলানা শাহ্ছুফি সৈয়দ মোহাম্মদ আলী শাহ।

এ ছাড়া মির্জাখীল দরবার শরীফের খানকাহ মাঠে সকাল আটটায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন হজরত ইমামুল আরেফীন ড. মাওলানা মুহাম্মদ মকছুদুর রহমান।

এদিকে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের পূর্ব-পশ্চিম খুরুশিয়া গ্রামেও ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। এতে দুই গ্রামের শতাধিক মানুষ ঈদের জামায়াতে অংশগ্রহণ করেন এবং সকাল ৯ টায় পশ্চিম খুরুশিয়াস্থ দরবারের খানেকা শরীফের মাঠ প্রাঙ্গণে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

জানা যায়, দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে পশ্চিম খুরুশিয়ার সাইরে বাপের টিলা এলাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। এখানে চন্দনাইশস্থ জাঁহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা একদিন আগে ঈদসহ অন্যান্য ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করে থাকেন।

মির্জাখীল দরবার শরীফ সূত্র মতে, সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া, এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামের কিছু সংখ্যক মানুষ আজ সোমবার ঈদ-উল-ফিতর উদযাপন করছেন।

এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জাখীল দরবার শরীফের মুরিদরাও উদযাপন করছেন।

মো. ফরিদ মিয়া নামে দরবারের একজন অনুসারী বলেন, সারাবিশ্বে একই তারিখে ঈদ ও রোজা পালনে শরীয়তের বিধান মেনে আমরা প্রতিবছর ঈদসহ যাবতীয় ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকি। এভাবে মমতাজিয়া দরবার ও মির্জাখীল দরবার শরীফের লাখ-কোটি অনুসারী ২৫০ বছর ধরে ঈদ পালন করে আসছে। আমরা এখানে ২০০৫ সাল থেকে পালন করছি।

এ বিষয়ে চন্দনাইশস্থ জাঁহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবার শরীফের পীরজাদা মো. মতি মিয়া মনচুর বলেন, আমাদের দরবার শরীফের অনুসারীরা হানাফি মাজহাবের মতে বিশ্বের যে কোনো দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে প্রায় দুইশত পঞ্চাশ বছর পূর্ব থেকে ঈদুল ফিতর ও ঈদুল আযহাসহ সকল মুসলিম ধর্মীয় রীতিনীতি পালন করে আসছেন।

তারই ধারাবাহিকতায় সোমবার আমাদের দরবার শরীফের অনুসারীরা দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামসহ সারাদেশে সহস্রাধিক গ্রামে ৩০ রোজা সম্পন্ন করে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে। -আজাদী অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*