ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় পরিবেশ দূষণ ও জনদূর্ভোগের অভিযোগে কসাইখানার মালিককে অর্থদন্ড

লোহাগাড়ায় পরিবেশ দূষণ ও জনদূর্ভোগের অভিযোগে কসাইখানার মালিককে অর্থদন্ড

612

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার আমিরাবাদ সুখছড়ি হাছির পাড়ায় অস্বাস্থ্যকরভাবে পশু জবাই করে পরিবেশ দূষণ ও জনদূর্ভোগের অভিযোগে এক কসাইখানার মালিককে ৫ হাজার টাকা অর্থদন্ড করেছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকাল ১০টায় অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট পদ্মাসন সিংহ।

জানা যায়, গত সনের ১৫ ডিসেম্বর স্থানীয়রা লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেন জনৈক কবির আহমদ প্রকাশ বান্টু সওদাগর প্রতিদিন লোকালয়, মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসার পাশে অস্বাস্থ্যকরভাবে কসাইখানায় বেশ কয়েকটি গরু, ছাগল ও মহিষ জবাই করে আসছে। ফলে নাড়ি-ভূড়ির দুর্গন্ধে মসজিদে নামাজ আদায় ও এলাকায় বসবাস দুস্কর হয়ে পড়েছে। এছাড়া কসাইখানা সংলগ্ন বোয়ালিয়াখালে পশুর উৎছিষ্ট অংশ ফেলে পানি ও বায়ু দূষিত করছেন। ইউএনও অভিযোগটি উপজেলা স্যানিটরী ইন্সপেক্টর মোহাম্মদ শের আলীকে সরেজমিন পরিদর্শন পূর্বক তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। তিনি গত সনের ২৯ ডিসেম্বর ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগের সত্যতা পান ও ৮ জানুয়ারি ইউএনও বরাবরে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। ফলে বৃহস্পতিবার ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।

82515908_539685229965816_69220879808069632_n

উপজেলা স্যানিটরী ইন্সপেক্টর মোহাম্মদ শের আলী জানান, তদন্ত প্রতিবেদন পাবার পর অস্বাস্থ্যকরভাবে পশু জবাই করে পরিবেশ দূষণ ও জনদূর্ভোগের অভিযোগে কবির আহমদ প্রকাশ বান্টু সওদাগরকে পেনাল কোড ১৮৬০ সালের ২৬৯ ধারায় ৫ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে। এছাড়া জনদূর্ভোগ রোধে যা যা করণীয় করবেন ও স্বাস্থ্য সম্মত কসাইখানা স্থাপনের অঙ্গীকার করায় বান্টু সওদাগরকে ছেড়ে দেয়া হয়েছে।

এ সময় সাথে ছিলেন নিরাপদ খাদ্য পরিদর্শক ও স্যানিটারী ইন্সপেক্টর মোঃ শের আলী ও ভূমি অফিসের পেশকার সমির চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!