Home | দেশ-বিদেশের সংবাদ | বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলো ইস্টার্ন রিফাইনারি

বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলো ইস্টার্ন রিফাইনারি

নিউজ ডেক্স : দেশের একমাত্র রাষ্ট্রীয় জ্বালানি পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারির মিটারিং সেকশনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে আগুন কিছুক্ষণের মধ্যে নিয়ন্ত্রণে আসায় বড় কোনো দুর্ঘটনা ঘটেনি।

শনিবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে ইস্টার্ন রিফাইনারির প্ল্যান্টের ট্যাংক ফার্মে আগুন লাগে। তবে আগুন নিয়ন্ত্রণে আসায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে রিফাইনারি।

মিটারিং সেকশনে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করেছেন আগ্রাবাদ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুল হামিদ মিয়া।

তিনি বলেন, ‌৯৯৯-এর মাধ্যমে ১১টা ২৫ মিনিটে ইস্টার্ন রিফাইনারিতে আগুন লাগার সংবাদ পাই। ওই সময় থেকে কেইপিজেড থেকে আমাদের ৪টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ১২টা ২৫ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে। মিটারিং সেকশনে আগুন লেগেছে। তবে আগুনের সূত্রপাতের বিষয়টি তদন্ত ছাড়া বলা যাবে না।

এখানে একটি অয়েল ফিড রয়েছে। তবে এই ফিডে কীভাবে আগুন এসেছে সেটা প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়নি বলে জানান তিনি।

তবে এর আগেই আগুন নিয়ন্ত্রণে আসার বিষয়টি নিশ্চিত করেছেন ইস্টার্ন রিফাইনারির এক কর্মকর্তা। দুপুর ১২টা ১০ মিনিটে ইস্টার্ন রিফাইনারির মহাব্যবস্থাপক (অপারেশন অ্যান্ড প্লানিং) রায়হান আহমেদ জাগো নিউজকে বলেন, ‌‌কিছু ড্রেনে আগুন লেগেছে।

ওই স্থানে প্রকল্পের ওয়েল্ডিং থেকে আগুন লাগার তথ্য সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এখানে কয়েকটি প্রকল্পের কাজ চলছে। তবে কোথা থেকে মূলত আগুনের সূত্রপাত সেটা বলা যাচ্ছে না। তদন্ত সাপেক্ষে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

নাম প্রকাশ না করার শর্তে ইস্টার্ন রিফাইনারির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এসপিএম প্রকল্পে কাজ করার সময় আগুন লাগে। ওই স্থানে কোম্পানির (ইআরএল) প্রজেক্ট ডিপার্টমেন্ট কাজ করছিল।

এ ব্যাপারে কথা হলে এসপিএম (সিঙ্গেল পয়েন্ট মুরিং) প্রকল্পের প্রকল্প পরিচালক ইস্টার্ন রিফাইনারির মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং সার্ভিস) শরীফ হাসনাত জাগো নিউজকে বলেন, ঠিক এসপিএম প্রকল্পের কাজ থেকে আগুনের সূত্রপাতের বিষয়টি নিশ্চিত নই। ওখানে কোম্পানির অন্যান্য ডিপার্টমেন্টের কাজও চলছিল। -জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!