ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বিশ্বের দীর্ঘতম মানব ঘানার সামেদ!

বিশ্বের দীর্ঘতম মানব ঘানার সামেদ!

আন্তর্জাতিক ডেক্স : ঘানার উত্তরাঞ্চলের বাসিন্দা সুলেমানা আবদুল সামেদ। তার উচ্চতা ৯ ফুট ৬ ইঞ্চি বা ২ দশমিক ৮৯ মিটার। বর্তমান রেকর্ডের সঙ্গে মিলিয়ে দেখলে তিনিই বিশ্বের সবচেয়ে বেশি উচ্চতার মানব।

সম্প্রতি স্থানীয় একটি হাসপাতালে চেক-আপের জন্য গেলে আবদুল সামেদের উচ্চতা সম্পর্কে জানা যায়। তবে বিষয়টি পরিষ্কার নয়। কারণ সামেদকে নির্ভুলভাবে মাপার উপযুক্ত যন্ত্র ওই হাসপাতালে নেই।

বেশ কয়েক বছর আগে সুলেমানা আবদুল সামেদের জাইগ্যান্টিজম নামে একটি বিরল রোগে আক্রান্ত হোন। প্রতি মাসেই তাকে হাসপাতালে যেতে হয়।

শেষবার হাসপাতালে তাকে পরীক্ষা করার সময় বিস্মিত হয়ে নার্স বলেন, মেশিনের চাইতেও সামেদের উচ্চতা বেশি। মেশিনের সঙ্গে বাড়তি একটি কাঠি লাগিয়ে ও ১৬ ফিট লম্বা টেপ দিয়ে তার উচ্চতা মাপা হয়। আর এভাবেই তারা বের করেন যে সামেদের উচ্চতা এখন সাড়ে নয় ফিট।

কয়েক মাস আগেই বিবিসির সংবাদদাতা ফেভার নানু উত্তর ঘানার গাম্বাগা গ্রামে গিয়ে সামেদের সঙ্গে দেখা করেছেন। তখন তারা মেপে দেখেছিলেন যে সামেদের উচ্চতা ছিল ৭ ফুট ৪ ইঞ্চি।

গিনেস বুক অব রেকর্ডসের তথ্য অনুযায়ী, বর্তমান পৃথিবীর সবচেয়ে লম্বা জীবিত লোক হলেন তুরস্কের ৪০ বছর বয়স্ক সুলতান কোসেন। তার উচ্চতা ৮ ফুট ২.৮ ইঞ্চি। ওই সময় উচ্চতায় তার চেয়ে কিছুটা পিছিয়ে ছিলেন সামেদ। এখন, সুলেমানা আবদুল সামেদ ওরফে আউচের বর্তমান উচ্চতা যদি ৯ফুট ৬ ইঞ্চি হয়, তাহলে তিনিই পৃথিবীর দীর্ঘতম ব্যক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!